AmaderBarisal.com Logo

বেতাগী খাদ্য গুদামে দুর্নীতির অভিযোগ

উপজেলা প্রতিনিধি, বেতাগী
আমাদেরবরিশাল.কম

২০ এপ্রিল ২০১৪ রবিবার ২:২৮:৫২ অপরাহ্ন

barguna-map বরগুনা মানচিত্রবেতাগী খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি.এল.এসডি)’র বিরুদ্ধে সরকারী খাদ্য শস্য লুটপাট, দূর্নীতি ও বিভিন্ন অনিয়মের অভিযোগ পাওয়াগেছে। অভিযোগ করার পরেও সংশ্লিষ্টরা তার বিরুদ্ধে কোন কার্যকরী ব্যবস্থা নেয়নি। ফলে স্থানীয়দের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।

জানাগেছে, উপজেলার বিভিন্ন উন্নয়ন কাজের জন্য প্রকল্পের চেয়ারম্যানের অনুকূলে বরাদ্ধকৃত মাল খাদ্য গুদাম থেকে উওোলনের সময় ওসি.এল.এসডি শাহ আলম চৌধুরী প্রতিটন টিআর,কাবিখা, বরাদ্ধের বীপরীতে ব্যবসায়ীদের নিকট থেকে টন প্রতি ৭’শ টাকা করে অবৈধভাবে বছরে লক্ষ লক্ষ টাকা উৎকোচ আদায় করেন।

উপজেলার ১টি পৌরসভাসহ ৭ টি ইউনিয়নের দু:স্থদের অনুকূলে বরাদ্ধকৃত ভিজিডি,ভিজিএফ ও রিলিফের জিআর এবং ওএমএস‘র মালামাল খাদ্য গুদাম থেকে উওোলনের সময় বস্তা প্রতি ৩ থেকে ৪ কেজী করে ওজনে দুর্নীতির মাধ্যমে কম প্রদান করে ব্যবসায়ীদের কাছে বিক্রি করে একইভাবে প্রচুর টাকা হাতিয়ে নিচ্ছেন।গুদামে মাল গুদামজাতকরনের সিরিয়াল অনুযায়ী বিতরন করার সরকারী নিয়ম থাকলেও গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা তা না মেনে আইন ভঙ্গ করে টাকার বিনিময় সংশ্লিষ্টদের পছন্দ অনুসারে মাল বিতরণ করেন।

আর ৬-৭ মাসের আগের প্রাপ্ত পুরনো মাল বিতরণ করা হয় ভিজিডি, ভিজিএফ মারফত গ্রামের অসহায় সাধারণ মানুষেরমাঝে। এ অনিয়মের ফলে গুদামের ১০ নং গমের খামালের চারপাশে সাদা ও মাঝখানে ২ বছর পুর্বের লালগম পোকায় খাওয়ায় খাবার অনুপোযোগি হয়ে পড়েছে।

এসব অনিয়মের প্রতিবাদ করায় খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের ও গুদামের কর্মচারীদের সাথে ওসি.এল.এসডি‘র বাকবিতাণ্ডা ও একাধিকবার হাতাহাতির ঘটনাও ঘটে। দীর্ঘসময় ধরে এসব দূর্নীতি করে আসায় বরগুনা জেলা প্রশাসক,আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রকসহ সংশ্লিষ্টদের নিকট অভিযোগ করা সত্বেও তার বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ এমনই অভিযোগ স্থানীয়দের।

নাম প্রকাশে অনেচ্ছুক একাধিক ব্যবসায়ী ও প্রকল্প সংশ্লিষ্ট ব্যক্তি অভিযোগ করেন তার কাছে মানুষ সম্পুর্ণ জিম্মী হয়ে পড়েছে। বেতাগী খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি.এল.এসডি) শাহ আলম চৌধুরী এসব অভিযোগ অস্বীকার করে বলেন,‘আমাকে হেয় প্রতিপন্ন করার উদ্দেশ্যে নানা কাহিনী রটানো হচ্ছে।’



সম্পাদনা: বরিশাল ডেস্ক


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : hello@amaderbarisal.com
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।