Current Bangladesh Time
রবিবার অক্টোবর ২২, ২০১৭ ২:০৯ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » পাঠকের লেখা » হিরণকে নিয়ে রাজনৈতিক বিশ্লেষণ
৭ মে ২০১৪ বুধবার ১:০১:০২ পূর্বাহ্ন
Print this E-mail this

হিরণকে নিয়ে রাজনৈতিক বিশ্লেষণ
সৈয়দ আনোয়ার হোসেন


shawkat-hossain-hiron-barisal শওকত হোসেন হিরণ হিরন বরিশাল৫ এপ্রিল শনিবার রাত ১০টায় শওকত হোসেন হিরণ (সাংসদ) বরিশাল ক্লাবের সামনে ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হয়ে হঠাৎ পড়ে গিয়ে মাথায় গুরুতর আঘাত পান এবং অচেতন হয়ে পড়েন। সাথে সাথে প্রথমে বরিশাল মেডিকেল কলেজ হাসাপাতাল, ঢাকার এপোলো হাসপাতাল, সিঙ্গাপুরের ২টি বিখ্যাত হাসপাতালে চিকিৎশেষে লাইফ পাপোর্ট দিয়ে আবার ঢাকায় নিয়ে আসা হয়। ৮ই এপ্রিল লাইফ সাপোর্ট খুলে ফেললে ৫৭ বছর ৬ মাস বয়সে তার মৃত্যু হয় এবং ১১ এপ্রিল শুক্রবার বরিশালের মুসলিম গোরস্থানে তাকে দাফন করা হয়।

বরিশাল তথা বাংলাদেশের দক্ষিণাঞ্চলের এক সম্ভাবনাময়ী তরুন নেতার জীবনাবসান হলো। বর্তমানে বাংলাদেশের সুযোগ্য নেতার নেতৃত্বের খরা চলছে। বর্তমান সরকার মুখে ও মেডিয়ায় গণতন্ত্রের কথা বললেও এর প্রতি কোন শ্রদ্ধা দেখাতে পারেনি। আমার আজকে আলোচনার বিষয়বস্তু হলো এই সেই হিরন যার মৃত্যুতে দল-মত নির্বিশেষে সারা বাংলাদেশের মানুষ এবং বিদেশে বসবাসকারী বাংলাদেশীরাও ব্যথিত হয়েছেন। তিনি বিগত মেয়র নির্বাচনে (তার জীবনের ২য় মেয়র নির্বাচন) নির্বাচিত হতে পারেন নি। বিপুল ভোটের ব্যবধানে হেরেছেন।

নির্বাচনের ফলাফলের পরে ফেইস বুকে আমার মতে হিরনের পরাজয়ের কারণ কি তা ইঙ্গিত দিয়েছিলাম তাতে খুশী হয়ে তার জবাবে আমাকে থ্যাংক্স বলেছেন। এই হেরে যাওয়া তার ব্যক্তিগত জনপ্রিয়তার ধ্বস জনিত কোন কারণে নয় বরং দলীয় রাজনৈতিক কারণ রয়েছে। হিরনের মত বিপুল জনপ্রিয় নেতার মেয়র নির্বাচনে হেরে যাবার কারণগুলি হতে পারে নি¤œরূপ:

১. সরকারী দলের অ-গণতান্ত্রিক কার্যকলাপ যেমন- বিরোধী দলের গণতান্ত্রিক অধিকার হরণ করা। তাদের গণতান্ত্রিকভাবে স্বীকৃত রাজনৈতিক কার্যক্রম বাধাগ্রস্থ করা। নেতা ও কর্মীদের অহেতুক মামলা দিয়ে গ্রেফতার করে সারা দেশের জেলখানাগুলি ভর্তি হয়ে উপছে পড়েছে এভাবে হয়রানী করা ইত্যাদি। অর্থাৎ দেশে একটি সুন্দর গণতান্ত্রিক পরিবেশ থেকে বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি করা।

২. বাংলাদেশের শতকরা ৯০ভাগ মুসলমানের দেশে মহান আল্লাহ ও রসুল বিরোধী কোরানের অবমাননাকারী নাস্তিক/ব্লগারদের পৃষ্টপোষকতা দেয়া, তাদের ৩/৪ ফর্দ নিরাপত্তা দিয়ে রাষ্ট্রীয় অর্থের অপচয় করে লালন-পালন করে মুসলমানদের অসম্মান করা।

৩. মুসলমানদের বিবেগ আলেম ওলামাদের অসম্মান করা, বিশেষ করে শাপলা চত্ত্বরে হেফাজতের আলেমদের ডেকে নিয়ে তাদের প্রতি গণহত্যা করা সকল বিবেগমান মুসলমানদের মনে গভীরভাবে আঘাত দেয়া হয়েছে।

৪. স্বাধীনতা যুদ্ধকালীন সময়ের একটি মিমাংশিত বিষয় নিয়ে ইসলাাম বিরোধীদের খুশী করার লক্ষে ট্রাইবুনালের বিচারের আয়োজন করে প্রথমত: সুন্নতী লেবাসধারী আলেমদের হেয় প্রতিপন্ন করা হচ্ছে যা মুসলমানরা প্রতিহিংসা বলে মনে করে।

উল্লেখিত কারণসমূহের আলোকে বর্তমান সরকারের প্রতি অসন্তোষ্টি জানাবার জন্য সরকারী প্রার্থীকে ভোট দেয়া থেকে জনগণ বিরত থাকে। বিষয়টি আলোচনা করা হচ্ছে কোন পক্ষ নিয়ে নয় বরং বাস্তবতা কি তা বোঝাবার জন্য। হিরণের মত একজন অতি জনপ্রিয় নেতার মৃত্যুতে বিষয়টি আলোচনায় আসতেই পারে।

তবে সরকারকে অনেক ধন্যবাদ, শওকত হোসেন হিরণের চিকিৎসার ব্যাপারে কোন কার্পণ্য করেন নি। যথা সময় যথাযথ ব্যবস্থা নিয়েছেন। যাজাকাল্লাহু খাইরুন।

সৈয়দ আনোয়ার হোসেন
গণবিশ্ববিদ্যালয়, সাভার, ঢাকা।


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
সোমবার থেকে ইলিশ ধরা শুরু, প্রস্তুত জেলেরা
আমাদের জীবনানন্দ দাশ
বরিশাল থেকে নৌ চলাচল স্বাভাবিক
‘আল্লায় হেগো বিচার হরবে’
ঝড়ের কবলে গ্রিনলাইন-২, অল্পেতে রক্ষা
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]