Current Bangladesh Time
শনিবার ফেব্রুয়ারী ২৫, ২০১৭ ১:০১ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » নাগরিক মত » ববি’র শিক্ষার্থীরা প্রতারিত হয়েছে
৫ জুন ২০১৪ বৃহস্পতিবার ৩:১০:৪৯ অপরাহ্ন
Print this E-mail this

অভিমত

ববি’র শিক্ষার্থীরা প্রতারিত হয়েছে
সাঈফ ইবনে রফিক


barisal-university-logo-monogram বরিশাল বিশ্ববিদ্যালয় লোগো মনোগ্রাম১.
বরিশালে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিটা বেশ পুরোনো। বরিশালবাসী যখন থেকে বিশ্ববিদ্যালয়ের জন্য আন্দোলন করছে, এর অনেক পরে খুলনায় বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়েছে। বৃহত্তর বরিশালের আনোয়ার হোসাইন মঞ্জু মন্ত্রী থাকার সময়ই বিশ্ববিদ্যালয় চলে গেলো খুলনায়। পিরোজপুরের সাথে খুলনার সহজ যোগাযোগকেই এর জন্য দায়ী করতো বরিশাল শহরের বাসিন্দারা। নব্বই দশকের মাঝামাঝি বিএম কলেজকে বিশ্ববিদ্যালয় করার দাবি উঠলো। বিশ্ববিদ্যালয়ের নামে দক্ষিণবাংলার সবচেয়ে বড় কলেজটা হারাইতে চাইলো না বরিশাল। দাবি উঠলো, একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ের। এরমধ্যে কেরামতউল্লাহর কেরামতিতে পটুয়াখালী একটা স্পেশালাইজড বিশ্ববিদ্যালয় পেয়ে গেলো। দীর্ঘতর হতে থাকলো বরিশাল বিশ্ববিদ্যালয়ের আন্দোলন।

২.
ঢাকা-বরিশাল মহাসড়কের পাশে বিশ্ববিদ্যালয় করার পরিকল্পনায় আমার জোরালো আপত্তি ছিল। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় যেভাবে কথায় কথায় ঢাকা-আরিচা মহাসড়ক আটকে দেয়, আমি মনেপ্রাণে চাইছিলাম, সেভাবে ঢাকা-বরিশাল মহাসড়ক আটকে না যাক। এবারতো বরিশালের সাথে গোটা দক্ষিণের সড়ক যোগাযোগই হুমকির আওতায়! শ্রমিকদের সাথে সংঘর্ষে এটাতো পরিষ্কার, যে পাবলিক বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা নিজেদের স্ট্যাটাস সম্পর্কে ধারণা রাখে না। এবার তারা নিজেদের কর্মকর্তাদের পেটালো। ক্যামেরার সামনে সহকারী রেজিট্রারকে পেটানোর দৃশ্যটা নৃশংস! এর আগে পলিটেকনিকের উঠতি ইঞ্জিনিয়ারদের রামদা শোডাউন দেখেছিলাম, আজ বরিশাল বিশ্ববিদ্যালয়ের মারকশাদের দেখলাম।

৩.
এবার মূল প্রসঙ্গে আসি। শ্রমিক-শিক্ষার্থী সংঘর্ষ কেন? কারণ, বিশ্ববিদ্যালয়ের পর্যাপ্ত বাস নেই। আসলে বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোই এখনও গড়ে ওঠেনি। এরই মধ্যে শিক্ষা কার্যক্রম শুরু করার যৌক্তিকতা নিয়েও প্রশ্ন থেকে যায়। জিলা স্কুল ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যাবে কেন? কেনই বা স্কুলবয়দের সাথে তাদের সংঘর্ষের ঘটনা ঘটবে? আসলে বিশ্ববিদ্যালয় গড়ার প্রক্রিয়ার সাথে যারা জড়িত, তারাই শিক্ষার্থীদের স্ট্যাটাস দিতে ব্যর্থ হয়েছেন। বরিশাল বিশ্ববিদ্যালয়ও যে ঢাকা, জাহাঙ্গীরনগর, রাজশাহী, চট্টগ্রামের মতোই একটা পাবলিক বিশ্ববিদ্যালয়, এটা সম্ভবত সিন্ডিকেট বোঝে না। এই শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হয়ে শিক্ষার্থীরা প্রতারিত হয়েছে।

লেখক: সাঈফ ইবনে রফিক, কবি ও সাংবাদিক


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
কীর্তনখোলায় ট্যাংকারে বিস্ফোরণে দগ্ধ আরেকজনের মৃত্যু
‘অসম্প্রদায়িক দেশ গড়তে সাংস্কৃতিক চর্চা বাড়াতে হবে’
বরিশালের সাংবাদিক মীর মনিরুজ্জামান আর নেই
‘পায়রা বন্দর হবে দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠ বন্দর’ -শিল্পমন্ত্রী
পাথরঘাটায় ‘অজগর’ সাপ উদ্ধার
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]