Current Bangladesh Time
শুক্রবার জুন ২৩, ২০১৭ ২:৩৭ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » স্বাস্থ্য » বেশি টিভি দেখায় বাড়ে অকাল মৃত্যুর ঝুঁকি!
২৬ জুন ২০১৪ বৃহস্পতিবার ২:১৫:৫৯ অপরাহ্ন
Print this E-mail this

বেশি টিভি দেখায় বাড়ে অকাল মৃত্যুর ঝুঁকি!
ডেস্ক রিপোর্ট


television-channel-remote টিভি চ্যানেল রিমোটরোজ তিন-চার ঘণ্টা করে টিভি দেখলে অকাল মৃত্যুর ঝুঁকি অনেক বেড়ে যায়। সে ক্ষেত্রে যাঁরা তুলনামূলকভাবে টিভি কম দেখেন, তাঁদের চেয়ে বেশি বেশি টিভি দেখা দর্শকদের অকাল মৃত্যুর ঝুঁকিটা দ্বিগুণ হতে পারে। গতকাল বুধবার একটি গবেষণামূলক প্রতিবেদনে এই দাবি করা হয়।

গবেষকেরা বলছেন, দিনে তিন ঘণ্টা বা এর চেয়ে বেশি সময় নিয়ে যাঁরা টিভি দেখেন, তাঁদের অকাল মৃত্যুর ঝুঁকি অনেকগুণ বেড়ে যায়।

বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপির এক খবরে জানানো হয়, আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের সাময়িকীতে গবেষণা-বিষয়ক এ নিবন্ধ প্রকাশিত হয়েছে। এতে ঠায় বসে থেকে টিভি দেখার কুফল তুলে ধরে বলা হয়, দিনে বেশিক্ষণ টেলিভিশন দেখলে উচ্চ রক্তচাপ, অতি স্থূলতা, ক্যানসার ও হূদরোগের ঝুঁকি বেড়ে যায়। এতে অকাল মৃত্যুর ঝুঁকিও বাড়ে।
গবেষক দলের প্রধান ও স্পেনের পাম্পলোনায় অবস্থিত ইউনিভার্সিটি অব নাভারার পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান মিগুয়েল মার্টিনেজ-গঞ্জালেস বলেন, ‘এ বিষয়ে এর আগেও আমরা একটি গবেষণা করেছিলাম। আগের গবেষণার ফলাফলের সঙ্গে এবারের গবেষণার ফলের সাদৃশ্য আছে।’

স্পেনের বিশ্ববিদ্যালয়ের ১৩ হাজার স্নাতক শিক্ষার্থীর ওপর প্রায় নয় (৮ দশমিক ২) বছর ধরে এই গবেষণা চালানো হয়েছে। এসব শিক্ষার্থীর গড় বয়স ৩৭ বছর। এর মধ্যে ৬০ শতাংশই নারী।

প্রতিবেদনে বলা হয়, যারা দিনে তিন ঘণ্টা বা তারও বেশি সময় ধরে টেলিভিশন দেখেন, তাঁদের মৃত্যুর হার টেলিভিশন না দেখা মানুষের অকাল মৃত্যুর হারের চেয়ে অনেক বেশি।

গবেষণায় দেখা গেছে, এ ক্ষেত্রে সাধারণ রোগটি হলো ক্যানসার। ক্যানসারে আক্রান্ত হয়ে ৪৬ জন মানুষ মারা যায়, ৩২ জনের মৃত্যু হয় অন্যান্য কারণে আর ১৯ জনের মৃত্যু হয় হূদরোগে আক্রান্ত হয়ে। তবে এটা হলফ করে বলা যায় না যে, টেলিভিশন দেখলেই কেবল অকাল মৃত্যু হতে পারে।

মার্টিনেজ-গঞ্জালেস বলেন, গবেষণার ফল পাওয়ার পর আমাদের পরামর্শ হলো, প্রাপ্তবয়স্কদের শারীরিক কর্মক্ষমতা বাড়ানো উচিত, দীর্ঘক্ষণ বসে আরামে থাকাটা কমাতে হবে এবং এক থেকে দুই ঘণ্টার বেশি টেলিভিশন না দেখাই উচিত।
সূত্র : প্রথম আলো


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
অনুরোধেই বেজে উঠে বাউল সোহারাবের এক তারা
কুলে আছে দশ পুষ্টিগুণ
বাঁশির সুরে ৫৩ বছর পার বেতাগীর আমজাদের
যে কথা স্ত্রীকে বলতে নেই
যে লক্ষণে বুঝবেন আপনি ভালো করছেন
শীতে খান রসে ভড়া ‘খেজুরের রস’
অনলাইনে মিলবে শীতের পিঠার হোম ডেলিভারি!
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]