Current Bangladesh Time
মঙ্গলবার এপ্রিল ২৫, ২০১৭ ১০:৪৭ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » ভোলা, মনপুরা » মনপুরার ১৫ গ্রাম প্লাবিত
১৪ জুলাই ২০১৪ সোমবার ২:৫৯:০১ অপরাহ্ন
Print this E-mail this

মনপুরার ১৫ গ্রাম প্লাবিত
প্রতিনিধি, মনপুরা


মনপুরার ১৫ গ্রাম প্লাবিতভোলার বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা মনপুরার ৪ টি ইউনিয়নের ১৫ গ্রামের প্রায় অর্ধ লক্ষাধিক মানুষ বর্তমানে জোয়ারের পানিতে ভাসছে।  ৩ শতাধিক পুকুরের মাছ ভেসে গেছে বলে ধারনা করছেন ভূক্তভোগীরা। জোয়ারের পানিতে মৃত্যু হয়েছে অসংখ্য গবাদী পশু-পাখির। পানিবন্ধী হওয়ায় প্রায় একহাজার একর জমির ফসলসহ বীজতলা নষ্ট হয়েছে বলে স্থানীয় চাষীরা জানায়।

প্লাবিত গ্রামগুলো ঘুরে দেখা গেছে, উপজেলার বেশীর ভাগ গ্রামই জোয়ারের পানিতে তলিয়ে আছে। ২ বছর আগে দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের ভেঙে যাওয়া বেড়ীবাঁধ মেরামত করে না দেওয়ায় বিগত বছরের ন্যায় এবারো রহমানপুর, দক্ষিণ চরগোয়ালিয়া, সাকুচিয়া গ্রামে প্রতিদিন জোয়ারের পানি হুহু করে প্রবেশ করছে।

এছাড়া মনপুরা ইউনিয়নের আন্দিরপাড়, কুলাগাজীর তালুক, কাউয়ারটেক, ঈশ্বরগঞ্জ,সীতাকুন্ড, উত্তর সাকুচিয়া ইউনিয়নের উত্তর সাকুচিয়া গ্রাম এবং হাজীর হাট ইউনিয়নের চরযতিন, চরজ্ঞান, চর মরিয়ম, দাসের হাট গ্রামের মানুষ বর্তমানে পানিবন্ধী অবস্থায় আছে।

এদিকে বিচ্ছিন্ন চর নিজাম ও কলাতরীর চরে বেড়ী বাঁধ না থাকায় ২ টি চরে বসবাসকারী ২০ শতাধিক মানুষকে প্রতিনিয়তই দূর্ভোগ পোহাতে হচ্ছে।

সরেজমিনে  আরো দেখা গেছে, ঈশরগঞ্জ সরকারী প্রাথমিক বিদ্যালয়, মনপুরা মাধ্যমিক বিদ্যালয়, মনপুরা ইউনিয়ন পরিষদ কার্যালয়, রামনেওয়াজ বাজারসহ স্থানীয় গুরুত্বপূর্ন সড়কগুলোর উপর দিয়ে প্রবলবেগে পানি প্রবাহিত হচ্ছে। জোয়ারের পানির তীব্রতায় পাকা সড়কের অনেকাংশে ক্ষতিগ্রস্ত হয়েছে। পানিবন্ধী মানুষগুলো সাইক্লোন সেন্টারে ও আত্মীয়-স্বজনের বাড়িতে আশ্রয় নিয়েছে।

স্থানীয় বাসিন্দা সিরাজ জানান, ঈশ্বরগঞ্জের পূর্বপাশের ভাঙা বেড়ী বাঁধ দিয়ে জোয়ারের পানি প্রবেশ করে আমাদের ঘর ডুবে গেছে। পুকুরের মাছ ভেসে গেছে।

আন্দীরপাড় ও কুলাগাজীর তালুক গ্রামের মোঃ অহিদ, মামুন, নোমান বলেন, জোয়ারের পানিতে আমাদের ঘরবাড়ি পানির মধ্যে ডুবে আছে। আমাদেরকে দেখার জন্য কেউ আসেনি। নতুন করে বেড়ীবাঁধ না হলে আমরা জোয়ারের পানিতে ভেসে যাওয়া ছাড়া উপায় নেই।

দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের চেয়ারম্যান অলিউল্যাহ কাজল বলেন, ভেঙে যাওয়া বেড়ীবাঁধের কাজ দ্রুতগতিতে শেষ করেছি। কিন্তু এই জোয়ারের স্রোত তীব্র হওয়ায় নতুন নির্মিত বেড়ীবাঁধটিও পুনরায় ভেঙে গেছে।

মনপুরা ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আলাউদ্দিন হাওলাদার বলেন, আমরা ভূক্তভোগী মানুষের খোজখবর নিচ্ছি। উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করেছেন বলে তিনি জানান।

মনপুরা উপজেলা পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী মোঃ আবুল কালাম বলেন, পানির প্রবাহ কমে গেলে বেড়ীবাঁধ নির্মানের কাজ পুনরায় শুরু হবে।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
বিসিসির কর্মচারী অসন্তোষ লাঘবের তাগিদ
বরিশালের ৪ ইউপিতে আ.লীগের প্রার্থী ঘোষণা
কার্গোডুবি: হুমকিতে কীর্তনখোলা নদীর জলজ প্রাণীর পরিবেশ
মঠবাড়িয়ায় সমঝোতা বৈঠকে দুলাভাইকে কুপিয়ে হত্যা
বিএনপি পুনর্গঠনে বরিশালের দায়িত্ব পেলেন যারা
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]