AmaderBarisal.com Logo

বিসিসি’র ৪০৭ কোটি টাকার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
আমাদেরবরিশাল.কম

২২ জুলাই ২০১৪ মঙ্গলবার ২:৪৩:২৭ অপরাহ্ন

bcc-budget-2014 বিসিসি’র ৪০৭ কোটি টাকার বাজেট ঘোষণানতুন কোন কর আরোপ ছাড়াই মঙ্গলবার ঘোষিত হলো বরিশাল সিটি কর্পোরেশনের ৪শ ৭ কোটি ৮৮ লক্ষ ৯৩ হাজার ৬২২ টাকার বাজেট। মঙ্গলবার বেলা ১২ টায়বিসিসির সম্মেলন কক্ষে ২০১৪-২০১৫ অর্থ বছরের ১৩ তম এ বাজেট ঘোষণা করেন বিসিসি মেয়র আহসান হাবীব কামাল।

এ সময় তিনি বাজেট বাস্তবায়ন করতে সকলের সহযোগিতা প্রত্যাশা করেন। এ বছরের বাজেটে পূর্ববর্তী উন্নয়ন প্রকল্পের প্রতি গুরুত্ব দেয়া হয়েছে।

বিসিসি সূত্র জানিয়েছে. গত বছর ৩৮১ কোটি ১৬ লাখ ১০ হাজার ৪১৩ টাকার ঘোষিত বাজেটের আকার সংশোধিত হয়ে তা দাড়িয়েছে ১৪২ কোটি ২৯ লক্ষ ৯৩ হাজার ৬২২ টাকায় এবং ২০১৪-১৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ৪শ ৭ কোটি ৮৮ লক্ষ ৯৩ হাজার ৬২২ টাকা করা হয়েছে।

২০১৪-২০১৫ অর্থবছরের বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ৯৯ কোটি ৬ লাখ ৯৪ হাজার ৯৭৫ টাকা।

এর বিপরীতে রাজস্ব ব্যয় ধরা হয়েছে ৯৯ কোটি ৬ লাখ ৯৪ হাজার ৯৭৫ টাকা। উন্নয়ন আয় ধরা হয়েছে ৩শ’ ৮ কোটি ৮২ লাখ টাকা। উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৩শ’ ৮ কোটি ৮২ লাখ টাকা। বছর শেষে ঘোষিত বাজেটে উদ্ধৃত্ত থাকছে না।

মেয়র আহসান হাবিব কামাল বাজেট বক্তব্যে বলেন, বাজেটে দারিদ্র্য বিমোচন, তথ্য প্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য এবং অবকাঠামোগত উন্নয়ন যথা রাস্তা, ড্রেন, ব্রিজ, কালভার্ট নির্মাণ ও পুন:নির্মাণ, যানজট নিরসন, জলাবদ্ধতা দূরীকরণ, বর্জ ব্যবস্থাপনা আধুনিকরণ, খেলাধুলার মান উন্নয়ন, সড়কবাতি স্থাপনে বিশেষ বরাদ্দ দেওয়া হয়েছে।

বাজেট ঘোষণা করে আহসান হাবিব কামাল নগরবাসীর সহায়তা কামনা করেন এবং কর প্রদানে এগিয়ে আসতে সবার প্রতি আহ্বান জানান। বাজেট বক্তব্যে ভবিষ্যত উন্নয়নের বিভিন্ন খাত তুলে ধরা হয়।

বাজেট ঘোষণায় উপস্থিত ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা নিখিল চন্দ্র দাস, এক নম্বর প্যানেল মেয়র কেএম শহীদুল্লাহ, দুই নম্বর প্যানেল মেয়র মোশারেফ আলী খান বাদশা, তিন নম্বর প্যানেল মেয়র তসলিমা কালাম পলি, বাজের্ট কর্মকর্তা মশিউর রহমানসহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর ও বিসিসির প্রসাশনিক কর্মকর্তাবৃন্দ।

মেয়র আহসান হাবিব কামাল মেয়র নির্বাচিত হওয়ার পর এটা হবে তার দ্বিতীয় বাজেট। আর পৌরসভা থেকে সিটি কর্পোরেশন থেকে এটি তার ১১ তম বাজেট ঘোষণা।



সম্পাদনা: বরি/প্রেস/মপ


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : hello@amaderbarisal.com
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।