Current Bangladesh Time
রবিবার ফেব্রুয়ারী ২৬, ২০১৭ ৮:৩৭ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » দৌলতখান, ভোলা, ভোলা সদর » দশ দিনে ৭ কিলোমিটার মেঘনায়
৮ সেপ্টেম্বর ২০১৪ সোমবার ৪:৩৫:৩৭ অপরাহ্ন
Print this E-mail this

হুমকিতে আবাসন প্রকল্প

দশ দিনে ৭ কিলোমিটার মেঘনায়
অচিন্ত্য মজুমদার, ভোলা


১০ দিনের ভাঙনে মেঘনায় মদনপুরের ৭ কিলোমিটার বর্ষা মৌসুমের শুরুতেই ভোলায় ভাঙনের তীব্রতা বৃদ্ধি পেয়েছে। দৌলতখান উপজেলার বিচ্ছিন্ন চর মদনপুর ইউনিয়নের প্রায় ৭ কিলোমিটার এলাকা ১০দিনে মেঘনার ভাঙনে বিলিন হয়েছে নদী গর্ভে। চোখের পলকে ১টি মাদ্রাসা, ৪টি মসজিদ, দস্তগির চেয়াম্যান বাজারের ৩৫টি ব্যাবসা প্রতিষ্ঠান, দেড় শতাধিক বাড়ি-ঘর ও ৬০০ একর ফসলি জমি তলিয়ে গেছে মেঘনায়।

বর্তমানে গড়ে প্রতিদিন ২৫/৩০ হাত এলাকা ভাঙছে। ভাঙনে হুমকির মুখে রয়েছে সরকারের ২ কেটি টাকা ব্যায়ে নির্মানাধীন আবাসন প্রকল্প। তাই নিদ্রাহীন রাত কাটছে ভোলার দৌলতখান উপজেলার বিচ্ছিন্ন চর মদনপুর ইউনিয়নের বাসিন্দাদের। ভাঙনে শিকার ওই ইউনিয়নের চরপদ্মা ও চরমুন্সি গ্রামের ক্ষতিগ্রস্ত দেড় শতাধিক পরিবার ইতিমধ্যে আশ্রয় নিয়েছে ভোলা ও নোয়াখালির বিভিন্ন এলাকায়।

দৌলতখান উপজেলা থেকে বিচ্ছিন্ন মদনপুর ইউনিয়নের মেঘনারপাড়ে সোমাবর সরেজমিনে গেলে ওই এলাকার বাসিন্দা ও ইউনিয়ন পরিষদ সূত্রে জানাযায়- দ্বীপ জেলা ভোলার দৌলতখান উপজেলার ঝুঁকিপূর্ন ইউনিয়ন হচ্ছে মপদনপুর। এর আয়তন ৩২.০০বর্গ কিমি। লোকসংখ্যা ৪৬৭০জন।

বেসরকারি হিসেবে এখানে দুই হাজার জেলের বসবাস করে। আর বাকিরা কৃষি কাজে নিয়োজিত। তবে ১৫ দিনের নদী ভাঙন পাল্টে দিয়েছে মদনপুর ইউনিয়নের চিত্র। ভাঙনের কবলে প্রায় দেড়’শ পরিবার ভিটা হারিয়ে এলাকা ছেড়ে অন্যত্র চলে গেছে। আবার কেউ থাকছে পথে-ঘাটে।

চরমুন্সি গ্রামের মিলন পাটয়ারি জানান- মাত্র দশ দিন আগে চরমুন্সি গ্রামের দস্তগির চেয়ারম্যান বাজারে অন্তত ৩৫টি ব্যাবসা প্রতিষ্ঠান, ফজলুল হক শাহ ফোরকানিয়া মাদ্রাসা, সাঈয়াদাতুন জান্না জামে মসজিদ, দৌলতবাড়ি জামে মসজিদ, বায়তুল মগবুল জামে মসজিদ, নুর জামে মসজিদ ছিল। দশ দিনে মেঘনার ভাঙনে এসব বিলীন হয়ে গেছে।

তিনি আরো জানান- ছিন্নমূল মানুষের বসবাসের জন্য মদনপুরে প্রায় দুই কোটি টাকা ব্যায় করে সরকার মেঘনার পাড়ে আবাসন প্রকল্প নির্মান করছে। ভাঙনের মুখে (মাত্র দুই হাজার ফুট দুরত্বে) রয়েছে এই প্রকল্পটিও।

বাসিন্দা শাজাহান মুন্সি জানান- ১৫ বছরেরও বেশি সময় ধরে তিনি ওই এলাকায় বসবাস করছেন। ভাঙনে ১০ দিনে তার ১৬ একর ধানি জমিসহ চরপদ্মা ও চরমুন্সি গ্রামের অন্তত ৬০০ একর ধানি জমি দুই সপ্তাহে মেঘনার ভাঙনে বিলিন হয়েছে।

আবুল খায়ের জানান- ভাঙনে বসত ভিটা হারিয়ে এলাকার নুরুল হক, আবু তাহের, দুলু মাঝি, নাছির চৌকিদার, মিলন, কালাম মাঝি, বশির, বাবুল, ইউনুছ, মোস্তফা মাঝি, হেজু মাঝি, ইদ্রিস মাঝি, ইসমাইল বেপারি, কালু মাঝি, বশার মাঝিসহ অন্তত দুই শতাধিক পরিবার ভোলা সদরের ধনিয়া, কাচিয়া, শিবপুর, ব্যাংকের হাট, ভেলুমিয়া, ইলিশা ও নোয়াখালির বিভিন্ন এলাকায় আশ্রয় নিয়েছে।

এ ব্যাপারে মদনপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান হারুন-অর রশিদ দস্তগির বলেন- এলাকার ছিন্নমূল মানুষের জন্য চরমুন্সী ও চর পদ্মায় অনেক আশা করে দস্তগির বাজার গড়ে তুলেছেন। সেই বাজার মেঘনার নদী গর্ভে বিলীন হয়ে গেছে।

মদনপুর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান নাসিরউদ্দিন নান্নু বলেন- সরকার নদী ভাঙন রোধে ভোলা শহরের তুলাতলি এলাকা দিয়ে ব্লক ফেলে ভাঙন ঠেকানোর চেষ্টা করছে। তবে সম্প্রতি দৌলতখান উপজেলার মদনপুর ইউনিয়নের চর মুন্সী ও চর পদ্মা এলাকা ব্যাপক ভাঙনের সৃষ্টি হয়েছে।

তিনি আরো বলেন-এক মাসে বিলিন হয়েছে একরে একরে ফসলী জমি, বহু ঘরবাড়ি, মসজিদ-মাদ্রাসা। গৃহহারা হয়ে পড়েছে শত শত পরিববার। তাদের জন্য সরকারি ত্রান বরাদ্দ ও পূণর্বাসনের দাবি জানান তিনি।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
তালতলীতে স্কুল ছাত্রীকে গণধর্ষণ, ভিডিওসহ গ্রেপ্তার ১
দক্ষিণ-পশ্চিমাঞ্চলের স্বপ্নের পদ্মাসেতু ৪১ শতাংশ সম্পন্ন
মঠবাড়িয়ায় স্ত্রীর ভালবাসা না পেয়ে স্বামীর আত্মহত্যা
বাউফলে বোমা ফাটিয়ে গুলি করে স্বর্ণের দোকানে ডাকাতি
চরমোনাই মাহফিলে সৌদি প্রতিনিধি দল, সঙ্গে বাদশাহ’র উপহার
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]