Current Bangladesh Time
বুধবার জানুয়ারী ১৮, ২০১৭ ১:৫৯ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » দৌলতখান, ভোলা » ভোলায় ঐতিহ্যবাহী বুড়ির মেলা শুরু
২৬ জানুয়ারী ২০১৫ সোমবার ২:০৪:১৫ অপরাহ্ন
Print this E-mail this

ভোলায় ঐতিহ্যবাহী বুড়ির মেলা শুরু
অচিন্ত্য মজুমদার, ভোলা


bhola-burir-mela-buri-fair ভোলায় ঐতিহ্যবাহী বুড়ির মেলা

ভোলায় শতাব্দী প্রাচীন বুড়ির মেলা শুরু হয়েছে। ২৫ জানুয়ারী রোববার জেলার দৌলতখান উপজেলার চরপাতা গ্রামের প্রায় ১৫০ বছরের পুরানো একটি সৃষ্টি গাছের তলায় দুই দিনব্যাপী এ মেলা শুরু হয়। প্রতিবছর এখানে স্বরসতী পূজা অনুষ্ঠিত হয়। আর ওই পুজারই একটি অংশ ঐতিহ্যবাহী এই বুড়ির মেলা।

স্থানীয়রা জানান, প্রায় ১২০ বছরেও বেশি সময় ধরে চলে আসছে এ পূজা। আর এ পুজাকে ঘিরে সৃষ্টি তলা বাজারে দুই দিন ধরে চলে বর্ণাঢ্য লোকজ মেলা। পূজার সাথে সাথে মেলাায় কেনাকাটা করতে সকাল থেকে হাজির হয় হাজার হাজার নারী-পুরুষ।

মেলা প্রাঙ্গনে গিয়ে দেখা গেছে, চারিদিকে সাজ সাজ রব। পুরো এলাকা জুড়ে উৎসবের আমেজ। অপরদিকে চলছে পূজা। পূজার পাশেই সৃষ্টি গাছের নিচে ভক্তদের মোমবাতি আর ধুপকাঠি দেয়া হচ্ছে। এসময় ভক্তদের উদ্দেশ্যে ছিটিয়ে দেওয়া হয় বাতাসা।

অপরদিকে শিশুদের বিভিন্ন ধরণের খেলনা, মাটির তৈরী বিভিন্ন আসবাবপত্র, মেয়েদের প্রসাধনী ও চুড়ি-মালার দোকানের পসড়া সাজিয়ে বসেছেন দোকানীরা। দুপুরের পর থেকেই ধীরে ধীরে ভিড় বাড়তে থাকে মেলা প্রাঙ্গণে। বিকেলের মধ্যে লোকে লোকারণ্য হয়ে পড়ে পুরো এলাকা। লোকজ এই মেলায় এসেছেন গ্রামের সাধারণ মানুষের পাশাপাশি শহরের বিভিন্ন শ্রেণী পেশার হাজার হাজার নারী-পুরুষ।

এছাড়া বুড়ির মেলা উপলক্ষে স্থানীয় গ্রামবাসীর ঘরে ঘরে চলে পিঠা-পায়েশ খাওয়ার উৎসব। এ উৎসবকে ঘিরে প্রতি বাড়ীতেই দুর-দুরান্তের স্বজনরা ছুটে আসে পিঠা খেতে এবং মেলা দেখতে।

এছাড়া বাঙ্গালির ঐতিহ্য ধরে রাখতে পূর্ব পুরুষদের রেওয়াজ অনুযায়ী গ্রামের মানুষ ভোরে উঠে হলুদ ও সর্ষে বাটা দিয়ে গোসল করেন। অপরদিকে বাড়ীর মেয়েরা ব্যস্থ থাকে পিঠা-পায়েস তৈরীতে। দিন ব্যাপী চলে অতিথি আপ্যায়ন এবং বিকেলে ছুটে যায় গ্রামের মেলার মাঠে। শিশু-কিশোর, যুবক-যুবতী ও বৃদ্ধরাও মেলায় গিয়ে উপভোগ করার পাশাপাশি মেলায় বসা বিভিন্ন দোকান থেকে কেনাকাটা করে সন্ধ্যায় বাড়ী ফিরে।

ওই গ্রামের বাসিন্দা বিকাশ, সুমন, দীলিপ কুমার, গোপাল মাষ্টার জানান, পূর্ব পুরুষদের কাছে শুনেছেন একশ বিশ বছর আগে এক বুড়ি মা এখানে স্বরসতী পুজা শুরু হয়। সৃষ্টি গাছের তলায় এ পুজার আয়োজন করা হতো। সেই স্থানে কালের বিবর্তনে আশ্রম গড়ে তোলা হয়। আর প্রতিবছর এ পুজাকে ঘিরে বসে জমজমাট মেলা।

মেলার এক দোকানী ভাস্কর পাল (২৫) ১০/১২ রকমের খেলনা সাজিয়ে বেচা-কেনা করছেন। তিনি এবার নিয়ে দশম বারের মত মেলায় আসলেও বেচাকেনা বেশ ভালোই হচ্ছে বলে জানান।

গৌরনদী থেকে আসা বিক্রেতা শমির সরকারও ব্যস্ত তার পণ্য সম্ভার বিক্রি করতে। তিনি জানান, প্রায় ২০ বছর ধরে এখানে ঢোল, একতারা বিক্রি করতে আসছেন তিনি।

পুজা ও মেলা কমিটির সদস্য টিটু পাল আমাদের বরিশাল ডটকম’কে জানান, তারা নানা আনুষ্ঠানিকতায় মধ্যদিয়ে স্বরসতী পুজা সম্পন্ন করেছেন। এছাড়া মেলা কমিটির পক্ষ থেকে মেলায় আসা দর্শনার্থীদের সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। দর্শনার্থীদের নির্বিঘ্নে মেলায় আসতে রাস্তা জুড়ে পুলিশের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা রয়েছে বলেও জানান তিনি।

সম্পাদনা: বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
সাইকেলে ৩৮০ কিলোমিটার পাড়ি দিয়ে কুয়াকাটা সৈকতে
সাগর কন্যা কুযাকাটা সৈকতের আকর্ষণ লাল কাঁকড়া
খেজুর গাছে রস আছে, গাছি নেই
সার্কের কার্যকারিতা শেষ হয়ে যায়নি -প্রধানমন্ত্রী
উজিরপুরে গৃহবধূকে গণধর্ষণের পর ভিডিও ধারণ, গ্রেপ্তার ১
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]