Current Bangladesh Time
মঙ্গলবার মার্চ ২৮, ২০১৭ ৫:৫৮ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » তজুমদ্দিন, ভোলা » মেঘনা-তেতুলিয়ায় দুইমাস মাছ ধরা নিষিদ্ধ
৩ মার্চ ২০১৫ মঙ্গলবার ৪:৫৩:৩৮ অপরাহ্ন
Print this E-mail this

মেঘনা-তেতুলিয়ায় দুইমাস মাছ ধরা নিষিদ্ধ
অচিন্ত্য মজুমদার, ভোলা


bhola-fisherman-boat মাছ ধরার নৌকা মাঝি জেলে

ইলিশের অভয়াশ্রম গড়ে তুলতে ভোলার মেঘনা-তেতুলিয়ার ১৯০ কিলোমিটার এলাকায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে মৎস্য অধিদফতর। একই সঙ্গে বাজারে ইলিশ বিক্রি ও পরিবহন বন্ধ থাকবে।

ডিম ছাড়ার পর ইলিশের বেড়ে ওঠা নিশ্চিত করতেই এ আইন থাকাকালীন জেলেরা নদীতে জাল ফেলতে পারবেন না। প্রতিবছর জানুয়ারি থেকে মে পর্যন্ত জাটকা ধরার মৌসুম হলেও মার্চ এবং এপ্রিল মাসে সর্বোচ্চ ৬০-৭০ ভাগ জাটকা ধরা পড়ে।

তাই জাটকা ইলিশের পাঁচটি প্রধান বিচরণ ক্ষেত্র নির্ণয় করে পদ্মা ও মেঘনা নদী, শাহবাজপুর চ্যানেল, তেঁতুলিয়া নদী ও আন্দারমানিক নদীতে মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে।

মৎস্য অধিদফতরের কর্মকর্তারা জানান- এ আইনের আওতায় থাকছে ভোলা, লক্ষ্মীপুর, চাঁদপুর, বরিশাল, পটুয়াখালী, বরগুনা ও কক্সবাজারের কিছু অংশ। মৎস্য বিভাগ কর্মসূচি সফল করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে।

ইলিশের অভয়স্থলের ৩২০ কিলোমিটারের মধ্যে ভোলারই রয়েছে ১৯০ কিলোমিটার এলাকা। এলাকাগুলো হচ্ছে ইলিশা থেকে চরপিয়াল পর্যন্ত ৯০ কিলোমিটার ও ভেদুরিয়া থেকে পটুয়াখালীর চররুস্তম পর্যন্ত ১০০ কিলোমিটার।

জেলায় নিবন্ধিত জেলের সংখ্যা রয়েছে ৮৮ হাজার ১২৮ জন। এদের মধ্যে ৫২ হাজার ১৫০ পরিবারকে প্রতি মার্চ থেকে জুন পর্যন্ত ৪ মাস প্রতিমাসে ৪০ কেজি করে ভিজিএফ চাল দেবে সরকার।

ইতিমধ্যে এসব জেলেদের তালিকা তৈরি করা হয়েছে। তবে মার্চ-এপ্রিল দুই মাস নদীতে জাল ফেলা স¤পূর্ণ নিষিদ্ধ থাকার সময় বিকল্প কর্মসংস্থানের জন্য প্রতি উপজেলা থেকে ২শ জেলে পরিবারকে উপকরণ দেয়া হবে।

জেলার মাত্র ১৪শ জেলে এ সুযোগ পাচ্ছেন। এদিকে ৮৮ হাজার ১২৮ জেলের মধ্যে মাত্র ১৪শ জেলে এ সুযোগ পাওয়ার সংবাদে জেলেদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।

জেলা প্রশাসক মো. সেলিম রেজা আগেই জানান- যেসব জেলে উপকরণ প্রাপ্তি থেকে বঞ্চিত হবেন তারা ভিজিএফ পাচ্ছেন। তবে সব জেলের বিকল্প কর্মসংস্থানের জন্য নানামুখী কর্মসূচি নেয়া হচ্ছে।

এদিকে জেলেদের আজ থেকে নদী ছেড়ে পাড়ে ফিরে আসতে জেলেপল্লী ও নদীপাড় এলাকায় মাইকিং করা হয়েছে বলে মৎস্য বিভাগ জানায়।

 

সম্পাদনা: সেন্ট্রাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
বরিশাল সিটি কর্পোরেশনের ৬ ওয়ার্ড কাউন্সিলর বরখাস্ত
ফের আন্দোলন, সেই আশ্বাস: নগরবাসীর নাভিশ্বাস
কলাপাড়ায় চাচার হাতে ভাতিজা খুন
প্রধান শিক্ষককে হাত-পা ভেঙে পুলিশে দিলেন অা.লীগ নেতা
বামনায় গৃহবধূকে কুপিয়ে যখম সাবেক স্বামীর
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]