AmaderBarisal.com Logo

মেঘনা-তেতুলিয়ায় দুইমাস মাছ ধরা নিষিদ্ধ

অচিন্ত্য মজুমদার, ভোলা
আমাদেরবরিশাল.কম

৩ মার্চ ২০১৫ মঙ্গলবার ৪:৫৩:৩৮ অপরাহ্ন

bhola-fisherman-boat মাছ ধরার নৌকা মাঝি জেলে

ইলিশের অভয়াশ্রম গড়ে তুলতে ভোলার মেঘনা-তেতুলিয়ার ১৯০ কিলোমিটার এলাকায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে মৎস্য অধিদফতর। একই সঙ্গে বাজারে ইলিশ বিক্রি ও পরিবহন বন্ধ থাকবে।

ডিম ছাড়ার পর ইলিশের বেড়ে ওঠা নিশ্চিত করতেই এ আইন থাকাকালীন জেলেরা নদীতে জাল ফেলতে পারবেন না। প্রতিবছর জানুয়ারি থেকে মে পর্যন্ত জাটকা ধরার মৌসুম হলেও মার্চ এবং এপ্রিল মাসে সর্বোচ্চ ৬০-৭০ ভাগ জাটকা ধরা পড়ে।

তাই জাটকা ইলিশের পাঁচটি প্রধান বিচরণ ক্ষেত্র নির্ণয় করে পদ্মা ও মেঘনা নদী, শাহবাজপুর চ্যানেল, তেঁতুলিয়া নদী ও আন্দারমানিক নদীতে মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে।

মৎস্য অধিদফতরের কর্মকর্তারা জানান- এ আইনের আওতায় থাকছে ভোলা, লক্ষ্মীপুর, চাঁদপুর, বরিশাল, পটুয়াখালী, বরগুনা ও কক্সবাজারের কিছু অংশ। মৎস্য বিভাগ কর্মসূচি সফল করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে।

ইলিশের অভয়স্থলের ৩২০ কিলোমিটারের মধ্যে ভোলারই রয়েছে ১৯০ কিলোমিটার এলাকা। এলাকাগুলো হচ্ছে ইলিশা থেকে চরপিয়াল পর্যন্ত ৯০ কিলোমিটার ও ভেদুরিয়া থেকে পটুয়াখালীর চররুস্তম পর্যন্ত ১০০ কিলোমিটার।

জেলায় নিবন্ধিত জেলের সংখ্যা রয়েছে ৮৮ হাজার ১২৮ জন। এদের মধ্যে ৫২ হাজার ১৫০ পরিবারকে প্রতি মার্চ থেকে জুন পর্যন্ত ৪ মাস প্রতিমাসে ৪০ কেজি করে ভিজিএফ চাল দেবে সরকার।

ইতিমধ্যে এসব জেলেদের তালিকা তৈরি করা হয়েছে। তবে মার্চ-এপ্রিল দুই মাস নদীতে জাল ফেলা স¤পূর্ণ নিষিদ্ধ থাকার সময় বিকল্প কর্মসংস্থানের জন্য প্রতি উপজেলা থেকে ২শ জেলে পরিবারকে উপকরণ দেয়া হবে।

জেলার মাত্র ১৪শ জেলে এ সুযোগ পাচ্ছেন। এদিকে ৮৮ হাজার ১২৮ জেলের মধ্যে মাত্র ১৪শ জেলে এ সুযোগ পাওয়ার সংবাদে জেলেদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।

জেলা প্রশাসক মো. সেলিম রেজা আগেই জানান- যেসব জেলে উপকরণ প্রাপ্তি থেকে বঞ্চিত হবেন তারা ভিজিএফ পাচ্ছেন। তবে সব জেলের বিকল্প কর্মসংস্থানের জন্য নানামুখী কর্মসূচি নেয়া হচ্ছে।

এদিকে জেলেদের আজ থেকে নদী ছেড়ে পাড়ে ফিরে আসতে জেলেপল্লী ও নদীপাড় এলাকায় মাইকিং করা হয়েছে বলে মৎস্য বিভাগ জানায়।

 



সম্পাদনা: সেন্ট্রাল ডেস্ক


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : [email protected]
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।