AmaderBarisal.com Logo

মেঘনা-তেঁতুলিয়ায় সাত মাস ছোট নৌযান চলাচল নিষিদ্ধ


আমাদেরবরিশাল.কম

১৫ মার্চ ২০১৫ রবিবার ৮:১১:৪১ অপরাহ্ন

sea-truck-danger-zone-barisal মনপুরা সী-ট্রাক মেঘনা-তেঁতুলিয়ায় সাত মাস ছোট নৌযান চলাচল নিষিদ্ধ

‘বিপদজনক মৌসুম’ শুরু হওয়ায় নৌ দুর্ঘটনা এড়াতে বরিশাল সহ দক্ষিণাঞ্চলের উপকূলের প্রায় তিন হাজার কিলোমিটারের ঝূঁকিপূর্ণ নৌপথে আগামী সাত মাস ছোট নৌযান চলাচল চলাচল নিষিদ্ধ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। এই সাত মাস নির্দিষ্ট ঝূঁকিপূর্ণ নৌপথে বে-ক্রসিং সনদ (সমুদ্রে চলাচল যোগ্য নৌযান) ব্যাতিত অন্য কোন নৌযান চলতে পারবে না। এ সময়ে উপকূলীয় যাত্রীদের জন্য বিকল্প নৌযান হিসাবে বিআইডব্লিউটিসির সী-ট্রাক চলাচল করবে বলে জানিয়েছে সংস্থাটি।

বিআইডব্লিউটিএ বরিশালের নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের উপ-পরিচালক আবুল বাশার মজুমদার বলেন, প্রতি বছর বর্ষা মৌসুম এলেই উপকূলীয় এলাকার চার রুটে ১৫ মার্চ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত ‘বিপদজনক মৌসুম’ ঘোষণা করা হয়। রুটগুলো হচ্ছে বরিশাল-লক্ষ্মীপুর-মজুচৌধুরীর হাট, ভোলার ইলিশা-লক্ষ্মীপুর-মজুচৌধুরীর হাট, চর আলেকজান্ডার-মির্জাকালু ও বিচ্ছিন্ন দ্বীপ মনপুরা-শশীগঞ্জ। এ সময় বে ক্রসিং সনদ ছাড়া কোনো নৌযান সেসব নদীপথে চলাচল বন্ধ রাখতে মালিক সহ সংশ্লিষ্ট দফতর ও স্থানীয় প্রশাসনে ইতিমধ্যে চিঠি দেয়া হয়েছে বলে জানান উপপরিচালক বাশার।

এদিকে বিপদজনক মৌসুমে ছোট নৌযান বন্ধ রাখার নির্দেশ দেয়া হলেও এসব রুটের একমাত্র নিরাপদ বাহন সি-ট্রাক সব রুটে না চলায় ঝুঁকি নিয়ে এসব রুটে লঞ্চ ও ট্রলার চলে প্রতিনিয়ত।

বিআইডব্লিউটিসি বরিশালের সহকারী মহাব্যবস্থাপক গোপাল চন্দ্র মজুমদার বলেন, এরই মধ্যে বরিশাল-ইলিশা-মজু চৌধুরীরহাট রুটে খিজির-৭ ও ৮ নামে দুইটি সি-ট্রাক দেওয়া হয়েছে। খিজির-৫ ও শেখ কামাল নামে আরো দুইটি সি-ট্রাক অচিরেই এসব রুটে যুক্ত হবে।

তিনি জানান, বিচ্ছিন্ন দ্বীপ মনপুরা-শশীগঞ্জ রুটের সি-ট্রাক শহীদ শেখ মনি চট্রগ্রাম-হাতিয়া রুটে চলাচলের জন্য হাতিয়া পাঠানো হচ্ছে। কিন্ত শশীগঞ্জ-মনপুরা রুটের জন্য বিকল্প নৌযান পাঠানোর সিদ্ধান্ত এখনও হয়নি। এছাড়া মেঘনা নদীর চর আলেকজান্ডার-মির্জাকালু রুটে এখনও কোনো জাহাজ দেওয়া হয়নি।

যেসব রুটে এখনও সি-ট্রাক দেওয়া যায়নি, সেগুলোর বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছেন বলে জানান তিনি।



সম্পাদনা: বরিশাল ডেস্ক


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : [email protected]
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।