Current Bangladesh Time
বুধবার আগস্ট ২৩, ২০১৭ ৪:১৬ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » প্রবাসের খবর » রাশিয়ায় প্রবাসীদের বাংলা নববর্ষ উদযাপন
২৮ এপ্রিল ২০১৫ মঙ্গলবার ১০:৪৫:৫৪ পূর্বাহ্ন
Print this E-mail this

রাশিয়ায় প্রবাসীদের বাংলা নববর্ষ উদযাপন
জামিল খান, মস্কো (রাশিয়া থেকে)


bangladeshi-new-year-in-russia রাশিয়ায় প্রবাসীদের বাংলা নববর্ষ উদযাপন

বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষা এবং নিজস্ব সংস্কৃতিচর্চাকে এগিয়ে নেওয়ার জন্য নানা আয়োজনের মধ্য দিয়ে রাশিয়ার মস্কোতে প্রবাসী বাঙালিরা বর্ষবরণ করেন। বাংলাদেশ প্রবাসী পরিষদ রাশিয়ার উদ্যোগে বরণ করা হয় বাংলা নববর্ষ ১৪২২। বিপুল উৎসাহ-উদ্দীপনায় মস্কোপ্রবাসী বাঙালিরা অনুষ্ঠানটি উপভোগ করেন। বাংলাদেশ থেকে কয়েক হাজার কিলোমিটার দূরে অবস্থান করলেও বর্ষবরণ অনুষ্ঠানে আনন্দের কোনো কমতি ছিল না। প্রবাসের নববর্ষের এই অনুষ্ঠান ক্ষণিকের জন্য হলেও সবাইকে নিয়ে যায় শৈশব-কৈশোরের অতীত দিনগুলোতে।

২৫ এপ্রিল শনিবার বিকেলে মস্কোর স্থানীয় একটি মিলনায়তনে বাংলাদেশ প্রবাসী পরিষদ রাশিয়া এক সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের প্রচার সম্পাদক জামিল খান। এতে গান পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত শিল্পী সনেট রয়। বাঙালি কমিউনিটিতে সংগীত ভূবনে পরিচিত মুখ সুবীর রয় ছাড়াও প্রবীর সরকার, লিপিকা সরকার, বিশ্বরুপ সিন্যাল, নিনিশা সেনগুপ্ত প্রমুখ সংগীত পরিবেশন করেন। তবলায় সহযোগিতা করেন সুমিত সেন গুপ্ত ও সজিব ভৌমিক। নাটক পরিবেশন করেন মুরারী সরকার ও তাঁর দল। নৃত্য পরিবেশন করেন আনিতা ও শাপলা নৃত্যদলের রুশ শিল্পীরা।

অনুষ্ঠানের শুরুতে উদ্বোধনী বক্তব্যে বাংলাদেশ প্রবাসী পরিষদ রাশিয়ার সভাপতি কল্লোল দাশ নববর্ষের উৎসবে উপস্থিত হওয়ার জন্য সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান। এরপর সংগঠনের সহসভাপতি মোহাম্মদ মোহসিনের পরিচালনায় শুভেচ্ছা পর্বে বক্তব্য দেন বাংলাদেশ দূতাবাসের ডিফেন্স অ্যাটাসে সাইফ সিদ্দিকী, রাশিয়া বিনপির সভাপতি জকিউদ্দিন শাহ, বঙ্গবন্ধু পরিষদ রাশিয়ার সভাপতি ড. শহিদুল হক, বাংলাদেশ অ্যালামনাই অ্যাসোসিয়েশন রাশিয়ার সাধারণ সম্পাদক ডা. হাবিবুর রহমান, বাংলাদেশি বিজনেসম্যান অ্যাসোসিয়েশনের (আরবিসিসিআই) সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, পশ্চিম বাংলার সুমিত সেন গুপ্ত প্রমুখ।

মস্কোতে বসবাসরত বাংলাদেশি কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ, বাংলাদেশ দূতাবাসের কর্মী, সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ ও ছাত্র-ছাত্রীসহ রুশ নাগরিকরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সম্পাদনা: বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
জমে উঠেছে দক্ষিণের বৃহৎ কালাইয়া পশুর হাট
মহানগরীতে পশু জবাইয়ে ১৭৪টি স্থান নির্ধারণ
বরিশালে ভুয়া মেজর আটক
হাতুর-লোহার শব্দে মুখর কামার পাড়া
শুরুর এক ঘন্টার মধ্যেই দক্ষিণের লঞ্চের টিকিট শেষ
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]