Current Bangladesh Time
শনিবার অক্টোবর ২১, ২০১৭ ৪:৩০ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » পাঠকের লেখা » বরিশালের খালগুলোর ‘ব্যাকওয়াটার’ হয়ে ওঠার গল্প
১২ জুন ২০১৫ শুক্রবার ৭:৫৯:০৮ অপরাহ্ন
Print this E-mail this

বরিশালের খালগুলোর ‘ব্যাকওয়াটার’ হয়ে ওঠার গল্প
মাহমুদ হাসান খান


barisal-backwater-tour-bangladesh বরিশালের খালগুলোর 'ব্যাকওয়াটার' হয়ে ওঠার গল্প

আমার নানাবাড়ি বরিশালের চাখার আর দাদাবাড়ি উজিরপুরের বামরাইল গ্রামে। দুরত্ব মোটামুটি ২০ কি:মি: এর মতো। ছোটবেলায়, তা প্রায় ৩০ বছর আগে এখনকার মতো হুটহাট মিশুক, টেম্পু, বাস এ করে যাওয়া যেতোনা নানাবাড়ি থেকে দাদাবাড়ি। তখন দুটো উপায় ছিলো সকাল ৮ টার দেড়তলা ‘বাহক’ লঞ্চ এ করে শিকারপুর যাওয়া এরপর নেমে রিক্সায় করে বামরাইল। সে এক ঝক্কি ঝামেলার ব্যাপার। সবচে আরামের কিন্তু একটু সময়সাপেক্ষ যাত্রা ছিলো নৌকায় করে। নানাবাড়ির পাশের খালে নৌকা চলে আসতো খুব সকালে। আমরা খাবার দাবার নিয়ে নৌকায় চড়ে বসতাম। ছোট খাল পেড়িয়ে বড় খাল, নদী আবার খাল এমন করে বামরাইল পৌছাতে ঘন্টা ছয়েক লাগতো।

mahmud-hasan-khan-trip-to-bangladesh মাহমুদ হাসান খান ট্রিপ টু বাংলাদেশ

মাহমুদ হাসান খান

যাবার সময় বড় বড় গাছের ছায়ায় ছোট্ট ছোট্ট খালগুলো কি যে সুন্দর আর রহস্যময় লাগতো সেটা এখন লিখে বোঝাতে পারবোনা। বিশাল রেইনট্রি গাছে ঝুলন্ত ডালগুলোর পাশ দিয়ে নৌকা যাবার সময় আমরা হাত দিয়ে ধরতাম সে ডাল, আবার বড় গাছের মাথায় বানানো শকুনের বাসাগুলো দেখতাম ঘার বাকিয়ে। ছোট বড় সে খালের অপার সৌন্দর্য আম শিশুমনকে আলোড়িত করতো। বড় কোন ব্যবসায়ী বা লেখক হলে বানিয়ে বলতাম- সে শিশু বয়সেই এসব খাল বিলকে নিয়ে কিছু করা যায় তার চিন্তা আমার মাথায় আসতো। যেহেতু বড় কেউ হতে পারিনি তাই এটা বলছি না।

tourism-in-barisal বরিশালের খালগুলোর 'ব্যাকওয়াটার' হয়ে ওঠার গল্প

বরিশালের বানারীপাড়ার খালে ভাসমান হাটে এক পর্যটক

তবে ট্যুরিজম নিয়ে কাজ করার একটা পর্যায়ে আজ থেকে ৬ বছর আগে ২০০৯ সালে আমার মাথায় হঠাত করেই বরিশালের অসাধারন সুন্দর খাল-নদীগুলোকে নিয়ে কিছু একটা করার চিন্তা মাথায় আসে। যেহেতু তখন পুরো দস্তর ট্রাভেল হেল্পিং এর সাথে জড়িত সেহেতু চিন্তাটা কাজে লাগাবার সুযোগ পেলাম। পরীক্ষামুলকভাবে জার্মানীর কয়েকজন ট্রাভেলারকে বরিশাল পাঠালাম ৩ দিনের জন্য। তারা ১ দিন পুরোটা বরিশালের খাল বিল ঘুরলো নৌকায় করে আর বাকী দুদিন কাটালো গ্রামে গ্রামে ঘুরে। রাখলাম গ্রামের এক গৃহস্ত বাড়িতে। তারা ঢাকা ফিরে রিভিউ দিলো- জীবনের অন্যতম সেরা ভ্রমণটা তারা করে এসেছে।

এটা একটা টনিক হিসেবে কাজ করলো আমার জন্য এরপর প্রতি মাসেই ট্যুরিষ্ট পাঠাতে লাগলাম বরিশাল আমার নানার গ্রামে। থাকতো সেই বাড়িতে, গা্ইডের সমস্যা ছিলো প্রবল। যে বাড়িতে রাখতাম সে বাড়িতে একটা ছেলে ছিলো সেই গাইডের কাজ করতো কিন্তু ইংরেজী বুঝতো না এক ফোটা। ফলে ট্যুরিষ্ট যাবার সময় তাদের কিছু বডি ল্যুংগুয়েজ শিখিয়ে দিতাম আর বাকীটা আমি মোবাইলে এ যোগাযোগ রেখে কাজ চালাতাম। আমার সেই গাইড ওদেরকে নিয়ে নৌকায় করে ছোট বড় খালগুলো চষে বেড়াতো।

barisal-tourist-backwater-tour বরিশালের খালগুলোর 'ব্যাকওয়াটার' হয়ে ওঠার গল্প২০১২ সালে আমার ট্রিপ টু বাংলাদেশ প্রতিষ্টার পর ট্যুরিষ্ট পাঠাবার হার আরো বেড়ে যায়। এসয়ই ভাগ্যক্রমে বরিশালে আমার জীবনে দেখা সেরা ডেডিকেটেড একজন গাইড পাই অন্তু মিয়া নামে। কাজের প্রতি অসাধারন তার নিষ্টা, অপুর্ব তার ব্যবহার, বিনয়ী, সদা হাস্যময় ইংরেজীতে তুখার অন্তু মিয়াকে পেয়ে আমার উৎসাহ আরো বেড়ে যায়। ট্যুরিষ্টদের আকৃষ্ট করার জন্য ট্যুর’টির একটা গালভরা নাম দিয়ে দিলাম। কেরালার ব্যাকওয়াটারের আদলে “বরিশাল ব্যাকওয়াটার এন্ড ভিলেজ ট্যুর”।

এরপর প্রতিমাসেই ৫-৬ জন করে ট্যুরিষ্ট পাঠাতে থাকলাম যে ধারা এখোনো আছে। তারা বরিশাল যায়, একদিন শহরে থেকে পরদিন বানারীপাড়া, নেছাড়াবাদ, আটঘর, কুড়িআনা, বৈঠাকাঠি এসব জায়গায় ক্যানেলে ঘুরে বেড়ায়। এইযে এত অবরোধ হরতাল, এর মধ্যেও বরিশালের ট্যুর থেমে নেই। গত মাসেও ৭-৮ টি ট্যুর হয়েছে। বিদেশী ট্রাভেলাররা আমার দেয়া নামটি তাদের ব্লগে ক্রমেই প্রতিষ্ঠিত করে ফেলছে। দুয়েকজনতো জানালো- এটি কেরালা ব্যকওয়াটারের চেয়েও সুন্দর আর পীসফুল।

সবচ সুখের কথা গত বছর থেকে আরো ৭-৮ টি ট্যুর কোম্পানী বরিশালের এই ট্যুর শুরু করেছে এবং আরো মজার ব্যাপার হলো তারাও তাদের সাইটে বরিশাল ব্যাকওয়াটার ট্যুর কনসেপ্টটি ব্যাবসহার করছে। এক ট্যুর কোম্পানীর জার্মান পার্টনার নাকি আমার ট্যুর দেখে তাকে মেইলে করেছে- তুমিও এ ট্যুরটা শুরু করো। সেই লোক গতমাসে বরিশাল ঘুরে এসেছে এবং এ মাস থেকে ট্যুরিষ্ট পাঠাচ্ছে।

কে জানে আমার স্বল্প শিক্ষিত সেই গাইডের শুরু করা বরিশাল ব্যাকওয়াটার ট্যুর হয়তো একদিন বিশ্ব ট্যুরিষ্ট মানচিত্রে বাংলাদেশকে চেনাবে অন্যভাবে।


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
বাঁধ ভেঙে ৮ গ্রাম প্লাবিত, মাছের ঘেরে কোটি টাকার ক্ষতি
‘আদর্শবান ব্যক্তিদের রাজনীতিতে আসতে হবে’
পাথরঘাটায় ঝড়ে ঘর-বাড়ি বিধ্বস্ত, আহত ৫
বরিশালে ২৪১ মিলিমিটার বৃষ্টি, লঞ্চ চলাচল বন্ধ
বরিশালে দিনভর চলবে বৃষ্টি, কমতে পারে রোববার
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]