Current Bangladesh Time
শনিবার জুন ২৪, ২০১৭ ৪:২০ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বোরহানউদ্দিন, ভোলা » ভোলা থেকে ১৪০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ
৯ জুলাই ২০১৫ বৃহস্পতিবার ৯:৪১:৫২ অপরাহ্ন
Print this E-mail this

ভোলা থেকে ১৪০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ
নিজস্ব প্রতিবেদক


ভোলার বোরহানউদ্দিনের শাহবাজপুর গ্যাস দিয়ে উৎপাদিত ২২৫ মেগাওয়াট নতুন বিদ্যুৎ প্লান্ট থেকে জাতীয় গ্রীডে প্রাথমিকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। বৃহস্পবিার দুপুর ১২ টা ২৯ মিনিটে এ প্লান্ট থেকে ১৪০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হয়।
Electricity বিদ্যুত

প্লান্টের প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার মো. হারুন উর রশিদ জানিয়েছেন, গত কয়েকদিন ধরেই ধারাবাহিকভাবে জাতীয় গ্রিডে পরীক্ষা মূলক বিদ্যুৎ সরবরাহর কাজ করা হচ্ছে। বৃহস্পতিবার দুপুরে ২টি গ্যাস টারবাইন জেনারেটর থেকে ১৪০ মেগাওয়াট (৭০+৭০) বিদ্যুৎ গ্রিডে সরবরাহ করা হয়। প্লান্টের বাকী একটি ইউনিট (স্টিম টারবাইন) আগামী সেপ্টেম্বর মাসের মধ্যেই উৎপাদন শুরু করবে।

প্রকলপ পরিচালক আরো জানিয়েছেন, দেশের চলমান বিদ্যুৎ সংকট দূর করতে শাহবাজপুর কূপের গ্যাস দিয়ে ২০১৩ সালে প্রায় ২ হাজার কোটি টাকা ব্যয়ে ভোলার বোরহানউদ্দিনে ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল (ঈড়সনরহবফ ঈুপষব)  বিদ্যুৎপ্লান্ট নির্মাণ কাজ শুরু হয়। এর মধ্যে প্রায় এক হাজার ৬শ’ কোটি টাকা প্লান্টের কাজে এবং বাকী টাকা অবকাঠামো উন্নয়নে ব্যব হয়। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের তত্বাবধায়নে ইসলামি ডেভলপমেন্ট ব্যাংক (আইডিবি) অর্থায়নে চায়না সরকারি প্রতিষ্ঠান চেংডা ইঞ্জিনিয়ারিং কোম্পানী প্রকল্পটি বাস্তবায়ন করছে।

এতে ৬৫ মেগাওয়াটের ২টি গ্যাস টারবাইন জেনারেটর (জিটিজি) ও একটি স্টিম টারবাইন (এসটি) ইউনিট নির্মাণ করা হয়েছে। এখন থেকে প্লান্টের সিম্পোল সাইকেলের ২টি ইউনিটের ফুল লোড অব্যাহত থাকবে বলেও প্রকল্প পরিচালক জানিয়েছেন।

১৯৯৬ সালে বাপেক্স ভোলার বোরহানউদ্দিনে শাহবাজপুর গ্যাস কূপটি আবিষ্কার করে। প্রথম পর্যায়ে সেখানে ২টি কূপ খনন করা হয়। দীর্ঘ বছর ওই কূপের গ্যাস অকেজো পড়ে থাকে। ২০০৭ সালে সাড়ে ৩৪ মেগাওয়াট রেন্টাল বিদ্যুৎ প্লান্ট স্থাপনের মাধ্যমে এর ব্যবহার শুরু হয়। ওই রেন্টাল বিদ্যুৎ প্লান্টটির মাধ্যমে জেলার অভ্যান্তরীণ বিদ্যুৎ চাহিদা পুরণ করা হচ্ছে। পরবর্তীতে সুন্দর বন কোম্পনীর তত্ববধায়নে ২ বছর আগে জেলা সদরে ২০ কিলোমিটার এলাকায় গৃহস্থালী ও বাণিজ্যিক ব্যবহারের জন্য গ্যাস লাইন সরবরাহ করা হয়। সর্বশেষ নির্মাণ করা হয় ২২৫ মেগাওয়াট বিদ্যুৎ প্লান্টটি।

 

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
দক্ষিণের নৌ ও সড়কে ঘরমুখো মানুষের ঢল
নিরাপত্তায় সিসি ক্যামেরার তার’ই চুরি!
হাসিনাকে বিদায় করে নির্বাচন খালেদার দুঃস্বপ্ন -বাণিজ্যমন্ত্রী
বরিশালের লঞ্চে অজ্ঞান পার্টির খপ্পরে ৯ যাত্রী
অনিয়মের আখড়া বাউফল পল্লী বিদ্যুৎ অফিসে
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]