Current Bangladesh Time
সোমবার ফেব্রুয়ারী ২০, ২০১৭ ৪:৫১ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরগুনা, বরগুনা সদর » বরগুনায় অর্ধশত গ্রাম প্লাবিত
১ আগস্ট ২০১৫ শনিবার ৮:২০:২৩ অপরাহ্ন
Print this E-mail this

বরগুনায় অর্ধশত গ্রাম প্লাবিত
বরগুনা প্রতিনিধি


barguna-news-map বরগুনা হিন্দু পরিবারকে উচ্ছেদের অভিযোগে একজন গ্রেফতার সংবাদ মানচিত্রপূর্ণিমা ও মৌসূমী বায়ূর প্রভাবে বরগুনার বিষখালী, বুড়িশ্বর ও বলেশ্বর নদীর উত্তাল ঢেউয়ের তান্ডবে বিধ্বস্ত বেড়িবাধ দিয়ে জোয়ারের পানি প্রবেশ করে অর্ধশত গ্রাম প্লাবিত হয়েছে। এ সকল নদীর পানি বিপদসীমার ২০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহীত হচ্ছে।

শুক্রবার থেকে প্রতিদিন অস্বাভাবিক জোয়ারের পানিতে ভাসছে গ্রামের পর গ্রামের মানুষ। এসকল গ্রাম গুলো হচ্ছে-বরগুনা সদর উপজেলার বদরখালী ইউনিয়নের, ডেমা গুলিশাখালী, মাঝেরচর, পাতাকাটা। এম বালিয়াতলী ইউনিয়নের, ছোট বালিয়াতলী, পালের বালিয়াতলী। নলটোনা ইউনিয়নের পদ্মা, সোনাতলা, আমতলা ও নিশানবাড়িয়া। ঢলুয়া ইউনিয়নের ডালভাঙা, লতাবাড়িয়া, গোলবুনিয়া, মাঝখালী, উত্তর ডালভাঙা, দক্ষিণ ডালভাঙা গ্রাম পানিতে প্লাবিত হয়ে আছে।

এছাড়া পাথরঘাটায় ভাঙা বেড়িবাঁধ দিয়ে পানি ঢুকে তলিয়ে গেছে চরদোয়ানি, কাঠালতলী, জ্ঞানপাড়া, পদ্মা, রুহিতা, জ্বিনতলা, বাদুরতলা, কোরালিয়া, নিজ লাঠিমারা, ছোট টেংরা, গাববাড়িয়া এলাকা।

বেতাগী উপজেলা বেড়িবাঁধ ভাঙা থাকায় কারণে জোয়ারে চাপে তলিয়ে গেছে উত্তর বেতাগী, ঝিলবুনিয়া, ছোপখালী, ঝোপখালী, ভোলানাথপুর, জগাইখালী, কালিকাবাড়ি, গাবতলী, আলিয়াবাদ, জোয়ার করুনা, গ্রোমর্দন। এছাড়াও ঝুঁকিতে রয়েছে বেতাগী শহর রক্ষা বাঁধ।

বামনা উপজেলার ভাঙা বেরিবাধ ও বৃষ্টির পানিতে প্লাবিত হয়েছে, লক্ষিপুড়া, চেচাং, ডুসখালি, আমতলী, গোলাঘাটা গ্রাম।

আমতলীতে চাওড়া ইউনিয়নের বেড়িবাঁধ ভেঙে তলিয়ে গেছে বৈঠাকাটা, ঘটখালী, বেতমোর, চন্দ্রা, উত্তর কান্দা ও বালিয়াতলী। সেই সঙ্গে পৌরসভার আমুয়ার চরসহ ঝুঁকিতে রয়েছে আমতলী শহর রক্ষা বাঁধ।

এছাড়াও বেড়িবাঁধের বাইরে তালতলী উপজেলার নিম্নাঞ্চলের খোট্টার চর, নলবুনিয়ার চর, আশার চর, তেঁতুল বাড়িয়ার চর ও জোয়ারের পানিতে তলিয়ে গেছে। এসব এলাকায় বেড়িবাঁধ না থাকায় দিনে রাতে দু’বার বুক সমান পানিতে ভাসছে দুর্গত সেইসব গ্রামের নারী শিশু ও গবাদিপশুসহ হাজার হাজার মানুষ।

প্রবল জোয়ারের পানিতে তলিয়ে গেছে ফসলী খেত ও ভাসিয়ে নিচ্ছে মাছের ঘের। অস্বাভাবিক জোয়ারের পানির চাপের সঙ্গে সাগর থেকে লবণাক্ত পানির স্রোত প্রবেশ করায় ক্ষতির আশঙ্কা করছে কৃষকরা।

ক্ষতিগ্রস্ত সাহিদা খাতুন কান্না জড়িত বলেন, আমরা খেটে খাওয়া মানুষ, যা সম্বল আছে তা প্রতিবছর জোয়েরের পানিতে ভাসিয়ে নিয়ে যায়।

পাখি বেগম নামের এক গৃহিনী দীর্ঘশ্বাস ফেলে বলেন, আমাগো দুঃখ দেখার মত কেউ নাই। এখন তো রান্না করার মত কোনো শুকনা জায়গা নেই। ছেলে মেয়ে নিয়ে খুব কষ্টে আছি।

বরগুনার পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, শনিবার (১ আগস্ট) বরগুনায় জোয়ারের মোট উচ্চতা ছিল ৩ দশমিক ০৫ মিটার। যা বিপদসীমার ২০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে। মূলত স্বাভাবিক জোয়ারে বরগুনার বিভিন্ন নদ-নদীতে ২ দশমিক ৮৫ মিটারের নিচ দিয়ে পানি প্রবাহিত হয়। কিন্তু শনিবার হঠাৎ করেই জোয়ারের পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এটা মূলত পূর্ণিমার জোয়ারের প্রভাব বলেও ধারণা করছে পানি উন্নয়ন বোর্ড।

বরগুনা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নিবার্হী প্রকৌশলী এস এম শহিদুল ইসলাম বলেন, যে সব জায়গায় ভাঙা বেড়িবাঁধ রয়েছে তা দ্রুত মেরামত করা হবে। বেশ কিছু জায়গায় বেড়িবাঁধ মেরামতের জন্য ঠিকাদার নিয়োগ করা হয়েছে। নতুন করে কোনো বেড়িবাঁধ ভাঙছে কিনা সে ব্যাপারে খোঁজ-খবর চলছে।

সম্পাদনা: জপ / বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
কাউখালীতে শিশুকে ধর্ষণ ৬৫ বছরের বৃদ্ধর, ধর্ষক গ্রেপ্তার
তালতলীতে অন্যের নাম কাটছাট করে মুক্তিযোদ্ধা হলেন ওসি!
প্রধানমন্ত্রীর অপেক্ষায় ১৪ মাস পার
৪৩ বছরের ঐতিহ্য ফিরে পেল মঠবাড়িয়ার শহীদ মিনার
গৌরনদীর শতবর্ষী স্কুল-কলেজে নেই শহীদ মিনার
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com