AmaderBarisal.com Logo

ইকুয়েডরে অগ্ন্যুৎপাতে ৩ লক্ষাধিক লোক হুমকির মুখে

ডেস্ক রিপোর্ট
আমাদেরবরিশাল.কম

১৮ আগস্ট ২০১৫ মঙ্গলবার ৮:০২:৫২ অপরাহ্ন

ইকুয়েডরে অগ্ন্যুৎপাতে ৩ লক্ষাধিক লোক হুমকির মুখেইকুয়েডরের কোটোপাক্সি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণে প্রায় তিন লাখ ২৫ হাজার লোক হুমকির মুখে পড়তে পারে। এ আগ্নেয়গিরি ইকুয়েডরের রাজধানীবাসির জন্য ভীতির কারণ হয়ে দাঁড়িয়েছে। সোমবার কর্মকর্তারা একথা জানান।
ইকুয়েডরের ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক মন্ত্রী মারিয়া ডেল কর্নেজো সংবাদ সম্মেলনে বলেন, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণে ৫ হাজার ৯শ’ ফুট উচু থেকে তুষারপাত অনেক বড় ঝুঁকি। এতে পার্শ্ববর্তী বিভিন্ন শহরে আকস্মিক বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটতে পারে।
বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ আগ্নেয়গিরির মধ্যে অন্যতম বিবেচনা করা হয় কোটোপাক্সিকে। সেখান থেকে শুক্রবার উদগিরণ শুরু হয়। এরআগে ১৮৭৭ সালে সর্বশেষ এ আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাতের ঘটে।
সেখানে কয়েকবার ছোট মাত্রার ভূমিকম্প অনুভূত হয়।
এরফলে সরকার জরুরী অবস্থা জারি করে এবং ওই আগ্নেয়গিরির পার্শ্ববর্তী এলাকা থেকে প্রায় ৫শ’ লোককে তাৎক্ষণিকভাবে সরিয়ে নেয়া হয়।

সূত্র- কালের কন্ঠ



সম্পাদনা: জপ / বরিশাল ডেস্ক


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : hello@amaderbarisal.com
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।