Current Bangladesh Time
মঙ্গলবার ডিসেম্বর ১২, ২০১৭ ১২:৪৫ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » পাথরঘাটা, বরগুনা, সংবাদ শিরোনাম » পাথরঘাটায় বনের হরিণ বনে অবমুক্ত
২ সেপ্টেম্বর ২০১৫ বুধবার ৫:৩৪:২১ অপরাহ্ন
Print this E-mail this

পাথরঘাটায় বনের হরিণ বনে অবমুক্ত
মির্জা সহিদুল ইসলাম খালেদ, পাথরঘাটা


পাথরঘাটায় বনের হরিণ বনে অবমুক্তবরগুনার পাথরঘাটার হরিণঘাটা বন থেকে লোকলয়ে আসায় দুইটি চিত্রল হরিণ উদ্ধার করে পুনরায় একই বনে অবমুক্ত করেছে স্থানীয় বন বিভাগ। বনে খাদ্য সংকট ও নিরাপদ আবাস না থাকায় প্রতি বছর এমন বিব্রতকর অবস্থায় পরতে হয় বনবিভাগকে।

পাথরঘাটা উপজেলার পাথরঘাটা সদর ইউনিয়নের সাগরতীরবর্তী হরিনঘাটা সংরক্ষিত বন থেকে বুধবার সকাল ১০ টা ও ১১টায় একঘন্টার ব্যবধানে দুইটি চিত্রল হরিণ নিকটবর্তী লোকালয়ে চলে আসে। স্থানীয় জনগন বন বিভাগের কর্মকর্তাদের খবর দিলে তারা হরিণ দুটি আটক করে একই বনের পর্যটন স্পট ওয়াচ টাওয়ারের নিকট বনের মধ্যে সাথে সাথে অবমুক্ত করে ।

হরিণবাড়িয়া বন অফিসের বিট অফিসার মো. হুমাউন কবির জানান, জনগনের নিকট থেকে খবর পেয়ে কোন বিলম্ব না করে অক্ষত অবস্থায় আবার হরিনঘাটা সংরক্ষিত বনে ওই হরিন ২টিকে অবমুক্ত  করি। শতশত জনগন সে সময় উপস্থিত ছিল। দুটিই মাদি হরিণ।এমধ্যে একটি গর্ভবতী বলে মনে হচ্ছে।

হরিণবাড়িয়া বন অফিসের কর্মকর্তা মো. হুমাউন কবির জানান, দুই হাজার একশ একর বিস্তৃত ওই সংরক্ষিত বনে বর্তমানে খুব বেশী পরিমান হরিণ নেই। আবাসন ও খাদ্য সংকট এর প্রধান কারন।

 

তিনি বলেন, বর্ষা কালে জোয়োরের সময় অস্বাভাবিক উচ্চতায় সাগরের পানি উঠে বন তলিয়ে যায়। অসহায় হরিন তখন বাঁচার জন্য সাতরাতে সাতরাতে লোকালয়ে চলে আসে। বনের মধ্যে কোন উচু ভুমি নেই। অন্য দিকে শুস্ক মৌসুমে বনেরমধ্যে মিষ্টি পানির কোন আধার নেই। বাধ্য হয়ে সাগরে নোনা পানি পান করে অসুস্থ হয়ে লোকায়য়ে চলে আসে।

এছাড়া ষাটের দশকে সৃজিত পুরান ওই বনে পর্যাপ্ত ছোট গাছ নেই। বিশেষ করে প্রধান খাদ্য ছোট কেওরা গাছ না থাকায় খাদ্য সংকটে ভোগে হরিণগুলি।

 

এ ব্যপারেপটুয়াখালীর  বিভাগীয় বন কর্মকর্তার সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা  হলে তাঁর ফোন বন্ধ পাওয়া যায়।

সম্পাদনা: জপ / বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
বাকেরগঞ্জে আ.লীগ নেতা গুলিবিদ্ধ
বঙ্গবন্ধুর ছবি এঁকে আলোচনায় স্কুল ছাত্রী
ট্রাম্পের উদ্দেশ্যে পৃথিবী থেকে মুসলমান নিধন -চরমোনাই পীর
সেই ভুয়া চিকিৎসক পুলিশ হেফাজতে
পিরোজপুরে নতুন জেলা প্রশাসক আবু আহমেদ
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]