Current Bangladesh Time
রবিবার নভেম্বর ২৮, ২০২১ ৮:৪৯ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » আমতলী, বরগুনা » আতলীতে অতি বৃষ্টিতে ১০ লাখ টাকার পেঁপে গাছ মরে যাচ্ছে ঋণের টাকা পরিশোধ নিয়ে দিশেহারা গোলাম কিবরিয়া
৭ আগস্ট ২০২১ শনিবার ৭:১১:৪১ অপরাহ্ন
Print this E-mail this

আতলীতে অতি বৃষ্টিতে ১০ লাখ টাকার পেঁপে গাছ মরে যাচ্ছে ঋণের টাকা পরিশোধ নিয়ে দিশেহারা গোলাম কিবরিয়া


জাকির হোসেন, আমতলী (বরগুনা) প্রতিনিধি:

আমতলীতে ঋণ করে গড়ে তোলা ১০ লক্ষ টাকার স্বপ্নের পেঁপে বাগান ভারী বর্ষণ ও অতি বৃষ্টিতে পানি জমে হলুদ বিবর্ন হয়ে পেঁপে গাছ মরে যাচ্ছে। ফলনসহ গাছ নষ্ট হয়ে যাওয়ায় এখন চোখের জলে দিন কাটছে কৃষক গোলাম কিবরিয়ার। কিভাবে ঋণের টাকা পরিশোধ করবে এই চিন্তায়।

আমতলী সদর ইউনিয়নের চলাভাঙ্গা গ্রামের গোলাম কিবরিয়া একজন আদর্শ সবজি চাষী। ২০০৫ সাল থেকে খেয়াঘাট-নোমর হাট সরড়কের পাশে চলাভাঙ্গা গ্রামে সবজি চাষ করে করে আসছেন তিনি। এতদিন লাউ, করলা, বেগুনসহ নানা ফসল চাষ করলেও বছর খানেক আগে ঁেপপে চাষের পরিকল্পনা করেন। পরিকল্পনা অনুযায়ী প্রায় ব্যাংক ঋণ এবং নিজের জমানো ৮ থেকে ১০ লাখ টাকা ব্যায় করে গত বছর শুকনো মৌসুমে ১০০
শতাংশ জমি ভরাট করে উচু করে তাতে হাইব্রিড জাতের পেঁপেঁ চাষ শুরু করেন। বাগানে প্রায় ১০০০ হাজার গাছ রোপন কনেন। গাছ রোপনের কয়েক মাসের মাথায় ঁেপপে আসতে শুরু করে। এবছর বর্ষা মৌসুমের শুরুতেই গাছে গাছে পেঁপেতে ভরে যায়। এরই মধ্যে প্রত্যেকটি গাছে ৩০ থেকে ৪০ কেজি করে পেঁপে ধরে। বিক্রিও শুরু করেছিল গোলাম কিবরিয়া। বিধি বাম গত ২৬ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত টানা ২৬২ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ডের অতি ভারী বর্ষণে মাঠ ঘাট প্লাবিত হয়ে তলিয়ে যায় গ্রামের পর গ্রাম। পানি কমলেও ধ্বংস লিলা রেখে যায় হাজারো কৃষকের বোনা স্বপ্নের সবজি ক্ষেতে।

বাদ যায়নি গোলাম কিবরিয়ার পেঁপে ক্ষেতও। পানি কমার সপ্তাহ খানেকের পরেই দেখা দেয় পেঁপে খেতের ধ্বংসের আলামত। অতি বৃষ্টি এবং ভারী বর্ষণে পেঁপে গাছের গোড়ায় পানি প্রবেশ করে জমে থাকায় শিকর পচে যাওয়ায় ধীরে ধীরে গাছের পাতা হলুদ আকার ধারন করে। ঝড়ে যেতে শুরু করে গাছের হাজার হাজার পেঁপে। দিশেহারা হয়ে পড়েন কৃষক গোলাম কিবরিয়া কি করবেন এই ভেবে। ছোটাছুটি করতে থাকেন কৃষি অফিসের কৃষি বিশেষজ্ঞদের কাছে। কিন্তু কোন কিছুতেই কাজ হয়নি। এক সময় নিরাশ হয়ে হয়ে পড়েন কৃষক গোলাম কিবরিয়া।

পেঁপে বাগানের পাশাপাশি তিনি করলা, লাউও চাষ করেছিলেন তাও মরে
গেছে পানিতে।

শুক্রবার বিকেলে সরেজমিন ঘুরে দেখা গেছে, আমতলী সদর ইউনিয়নের খেয়াঘাট-নোমর হাট সড়কের পাশ ঘেষে বয়ে গেছে চলাভাঙ্গা গ্রাম।সুন্দর নিভৃত পল্লী। ২০ বছর ধরে এই গ্রামের সবাই কম বেশি সবজি চাষ করে আসছে। তাই গ্রামটি সবার কাছে এখন সবজি গ্রাম নামে পরিচিতি। সবজি গ্রামের একজন আদর্শ কৃষক গোলাম কিবরিয়া। ২০০৫ সাল থেকে বিভিন্ন ধরনের সবজি চাষ করছেন তিনি।

একছর পরিকল্পনা মাফিক ১০০ শতাংশ জমিতে হাই ব্রিড জাতের ১০০০ হাজার পেঁপেঁ গাছ চাষ করেন তিনি। প্রতিটি গাছে প্রায় ৩০ থেকে ৪০ কেজি করে পেঁপে ধরেছে । বিক্রি শুরু করেছেন মাত্র। বিধি বাম এর মধ্যে অতি বৃষ্টি ভারী বর্ষণে পেঁপেঁ গাছের গোড়ায় পানি
জমে গাছ মরে যেতে শুরু করেছে। পাতা হলুদ হয়ে বিবর্ন আকার ধারন করেছে। অনেক গাছ আবার শিকর পচে মাটিতে শুয়ে পড়েছে।গাছ ভর্তি হাজার হাজার পেঁপে।পেঁপেগুলো নষ্ট হতে শুরু করেছে।ইতোমধ্যে শত শত পেঁপে নষ্ট হয়ে মাটিতে ঝড়ে পড়েছে। এগুলো আর বিক্রিরও সুযোগ নেই।কি করবে চাষী গোলাম কিবিরিয়া শুধু ফ্যাল ফ্যাল করে অশ্রুসজল চোখে গাছের দিকে তাকিয়ে থাকে আর দীর্ঘ স্বাস ছাড়ে।এখন একটাই চিন্তা কি দিয়ে ব্যাংকের ঋণের টাকা শোধ করবে।বৃষ্টিতে শুধু তার পেঁপে গাছই নষ্ট হয়নি। পাশে লাগানো করলা, আর লাউ গাছ মরে লতা শুকিয়ে গেছে। চলে গেছে বাগানের মাঝখানে নালায় চাষ করা বিভিন্ন প্রজাতির মাছও। সব মিলিয়ে গোলাম কিবিরিয়ার ১০ লাখ টাকার উপরে ক্ষতি হয়েছে।

চাষী গোলাম কিবরিয়া কান্না জড়িত কন্ঠে জানান,সাড়ে ৩ লাখ টাকা কৃষি ব্যাংকে গোনে লোন আনছি,ধার করছি আর নিজের জমাইন্যা টাহা লইয়া প্রায় ১০ লাখ টাহা পেঁপে বাগানে খরচ করছি।দেওইতে মোর কপাল পুইর‌্যা গ্যাছে।সব গাছ মইর‌্যা যাওন ধরছে। পেঁপেঁ নষ্ঠ অইয়া মাডিতে ঝইর‌্যা পড়ছে।মুই ব্যাংকের টাহা ধার দেনার টাহা কিভাবে শোধ করবো। এহন মোর মরন ছাড়া আর কোন উপায় নাই।

আমতলী উপজেলা কৃষি কর্মকর্তা সিএম রেজাউল করিম জানান, এবছর অতি এবং ভারী বৃষ্টিতে জলাবদ্ধতায় উপজেলায় ১১০ হেক্টর জমির সবজি নষ্ট হয়েছে। গোলাম কিবরিয়া উপজেলার মধ্যে সবচেয়ে বড় পেঁপে চাষী। তার পেঁপে বাগান নষ্ট হয়ে লাখ লাখ টাকার ক্ষতি হয়েছে। তার ক্ষতি কাটিয়ে ওঠার জন্য কৃষি প্রনোদনার আওতায় আমরা তাকে সহযোগিতার চেষ্টা করবো।

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
ভোলায় সন্ত্রাসী চাঁদাবাজ আবদুল মালেক ও তার চক্রের সদস্যদের দ্রুত গ্রেফতারের দাবীতে সাংবাদিক সম্মেলন
ভোলায় সাম্প্রদায়িক সম্প্রতি রক্ষার দাবীতে জেলা আওয়ামীলীগের মানববন্ধন
উন্নতির দিকে ভোলার করোনা পরিস্থিতির, টিকা আওতায় দেড় লক্ষাধিক মানুষ
দক্ষ যন্ত্রশিল্পী গড়ে তোলার প্রত্যয় নিয়ে ভোলায় ‘মাটি মিউজিক জোন’ এর যাত্রা শুরু
ভোলায় পুলিশ লাইন্সে সাংস্কৃতিক সন্ধ্যায় গান গেয়ে মঞ্চ মাতালেন ডিআইজি
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com