Current Bangladesh Time
Sunday July ১৪, ২০২৪ ৮:৪৫ PM
Barisal News
Latest News
Home » ক্যাম্পাস » বরিশাল » আজীবন বহিষ্কার হওয়া ববি শিক্ষার্থীর আমরণ অনশন
১০ July ২০২৪ Wednesday ৪:৩৫:৩০ PM
Print this E-mail this

আজীবন বহিষ্কার হওয়া ববি শিক্ষার্থীর আমরণ অনশন


ক্যাম্পাস প্রতিনিধিঃ

আজীবন বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে আমরণ অনশনে বসেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক বাংলা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী যাদব কুমার ঘোষ।

বুধবার (১০ জুলাই) সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নিচতলায় ব্যানার টানিয়ে এ কর্মসূচি পালন শুরু করে যাদব।

তিনি দাবি করেছেন, তাকে অন্যায়ভাবে বহিষ্কার করা হয়েছে। এর প্রতিবাদ জানিয়ে বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিও জানান তিনি।

কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছে, অসদুপায় অবলম্বন ও পরীক্ষা কক্ষে শিক্ষকের সাথে অশোভন আচরণের দায়ে যাদবের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর সূত্রে জানা গেছে, পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে এই প্রথম কোনো শিক্ষার্থীকে আজীবন বহিষ্কারাদেশ দিয়েছে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ সূত্রে জানা গেছে, যাদব কুমার ঘোষ চতুর্থ বর্ষের দ্বিতীয় মিডটার্ম পরীক্ষায় অসদুপায় অবলম্বন করেন। নকল দেখে লেখার সময়ে প্রধান কক্ষ পরিদর্শক শিক্ষক মো. সাকিবুল ইসলাম তাকে হাতেনাতে ধরে ফেলেন। তার কাছ থেকে উত্তরপত্র নিতে চাইলে যাদব সেটি না দিয়ে শিক্ষকের সঙ্গে জোরজবরদস্তি ও অসদাচরণ করেন।

পরে মো. সাকিবুল ইসলাম বিষয়টি পরীক্ষা কমিটিকে জানান। পরীক্ষা সংক্রান্ত শৃঙ্খলা কমিটি তার অভিযোগ আমলে নিয়ে তদন্ত কমিটিকে জানায়। কমিটিও কার্যক্রম শুরু করে প্রমাণ পায়। এরপর পরীক্ষা আইনের একটি ধারায় শিক্ষার্থী যাদব কুমার ঘোষের বিশ্ববিদ্যালয় থেকে ছাত্রত্ব বাতিলের শাস্তি প্রদানের সুপারিশ করে কমিটি। যা ৪৪তম অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় উপস্থাপন করা হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের ৮৩তম সিন্ডিকেট সভায় যাদবের ছাত্রত্ব বাতিলের সুপারিশ পেশ করা হয়।

বহিষ্কারের বিষয়টি নিশ্চিত হওয়ার একদিনের মাথায় আমরণ অনশনে বসেন ববির ২০১৮-১৯ শিক্ষাবর্ষের বাংলা বিভাগের শিক্ষার্থী যাদব কুমার ঘোষ। তিনি আগের পরীক্ষাগুলোয় কৃতিত্বের সঙ্গে পাস করেছেন বলে জানান। পাশাপাশি চতুর্থ বর্ষের পরীক্ষায় অসদুপায় অবলম্বনের কথা স্বীকার করেন। কিন্তু শিক্ষকের সঙ্গে অসদাচরণের অভিযোগটি ভিত্তিহীন বলে দাবি করেছেন।

শ্রেণিকক্ষে ফেরার জন্য উপাচার্য বরাবর তিনি আবেদনও করেন। আবেদনে তিনি লেখেন- বিশ্ববিদ্যালয়ের একটি সাহিত্য সংগঠনের সাথে যুক্ত থাকা এবং বিভাগের সংশ্লিষ্টতায় পূজার আয়োজন করা, অন্য শিক্ষকদের স্নেহভাজন হওয়ায় কোরামগত ক্ষোভসহ বিভিন্ন কারণে শিক্ষক সাকিবুল ইসলাম তাকে দেখতে পারেন না। সেই ক্ষোভ থেকেই আমার বিরুদ্ধে এমন কঠোর সিদ্ধান্ত নিতে ওই শিক্ষক সর্বোচ্চ চেষ্টা চালিয়েছেন।

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ে সংশ্লিষ্ট বিভাগের নির্দিষ্ট কক্ষে গিয়ে সহকারী অধ্যাপক মোহাম্মদ সাকিবুল ইসলামকে পাওয়া যায়নি। তাকে কল করা হলে তিনি বলেন, আমি মিটিংয়ে ব্যস্ত। পরে কথা বলবো। তিনি মোবাইলের মাধ্যমে নয়, বরং সরাসরি ক্যাম্পাসে কথা বলতে চেয়েছেন।

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
পটুয়াখালীতে ইপিজেডে কাজে স্থানীয়দের বাধা, জমির টাকার দাবিতে বিক্ষোভ
কোটা সংস্কার আন্দোলন: বরিশাল নগরীর প্রধান সড়কে ঘণ্টাব্যাপী অবরোধ
রাষ্ট্রপতিকে শিক্ষার্থীদের স্মারকলিপি, দাবি আদায়ে ২৪ ঘণ্টার আলটিমেটাম
এক বন্ধুর দেওয়া তথ্যে মিলল আরেক বন্ধুর কঙ্কাল
কোটা সংস্কারের দাবিতে জ্বলন্ত মোমবাতি হাতে ববি শিক্ষার্থীদের বিক্ষোভ
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com