Current Bangladesh Time
সোমবার মে ৬, ২০২৪ ১:৫২ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরিশাল, বরিশাল সদর » বরিশালে শব্দের মাত্রা ১০১.৬ ডেসিবল
২৫ এপ্রিল ২০২৪ বৃহস্পতিবার ৯:৫২:৪১ অপরাহ্ন
Print this E-mail this

বরিশালে শব্দের মাত্রা ১০১.৬ ডেসিবল


নগর প্রতিনিধি:

দেশের সাত বিভাগের মধ্যে বরিশালে শব্দ মাত্রা সবচেয়ে কম। এই মাত্রা হচ্ছে ১০১.৬ ডেসিবল।পরিবেশ অধিদপ্তরের শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আওতায় ২০২৩ সালের জরিপে এই হিসেব উঠে এসেছে।

জরীপে ঢাকায় সর্বোচ্চ ১২৯ দশমিক ৪ ডেসিবল শব্দের মাত্রা রেকর্ড করা হয়।দ্বিতীয় স্থানে আছে রংপুর, সেখানে রেকর্ড করা হয়েছে ১২৮ দশমিক ৫ ডেসিবল। এ পরই সিলেটে ১০৭ দশমিক ৩, খুলনায় ১১৩ দশমিক ১, রাজশাহীতে ১২৩ দশমিক ৭, ময়মনসিংহে ৮৬ দশমিক ৫ এবং বরিশালে ১০১ দশমিক ৬ ডেসিবল সর্বোচ্চ শব্দের মাত্রা রেকর্ড করা হয়েছে।

স্বাভাবিক বা সহনীয় শব্দের মাত্রা ৫৫ থেকে ৬০ ডেসিবেল। বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে, ৬০ ডেসিবেলের অধিক শব্দ যদি দীর্ঘসময় ধরে থাকে তাহলে সাময়িক বধিরতা আর ১০০ ডেসিবেলের বেশি হলে স্থায়ী বধিরতা হতে পারে। সারা বিশ্বে ৫ ভাগ মানুষ শব্দ দূষণের শিকার।

আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস উদযাপন উপলক্ষে বুধবার রংপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রবন্ধ উপস্থাপনায় এসব তথ্য তুলে ধরেন পরিবেশ অধিদপ্তর রংপুর বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক আজহারুল ইসলাম।

আলোচনা সভা ও র‍্যালি করে বরিশালে পালন করা হয়েছে আন্তর্জাতিক শব্দসচেতনতা দিবস। বরিশাল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আজ বুধবার,২৪ এপ্রিল অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বরিশালের স্থানীয় সরকার বিভাগের পরিচালক খোন্দকার আনোয়ার হোসেন।

প্রধান অতিথি খোন্দকার আনোয়ার হোসেন বলেন, মানব শরীরের কোন অংশ বিনষ্ট হলে তা প্রতিস্থাপন করা দুরূহ। শ্রবণশক্তির বেলায়ও এ কথা প্রযোজ্য। কাজেই শব্দদূষণ প্রতিরোধেও আমাদের সবাইকে সচেষ্ট হতে হবে। এবং শুধুমাত্র শাস্তি দিয়ে শব্দদূষণ নির্মূল করা কঠিন, বরং এর জন্য প্রয়োজন সবার সচেতনতা।

কাজেই মানুষকে বোঝাতে হবে শব্দদূষণের কুফল সম্পর্কে এবং অন্যকে দোষারোপের মনোভাব পরিহার করে সবার আগে নিজেকে সচেতন হতে হবে।

সভায় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা,আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য,গণমাধ্যম কর্মী, এনজিওকর্মী, গণপরিবহন সংশ্লিষ্ট পেশাজীবী সংগঠনের প্রতিনিধি, শিক্ষক ও ভোক্তা সংগঠনের প্রতিনিধি, ধর্মীয় ব্যক্তিত্ব প্রমুখ।

সভায় আগত অংশীজনদের আলোচনায় শব্দের সহনীয় মাত্রা, শব্দদূষণের উল্লেখযোগ্য কারণ ও প্রভাব, এ সংক্রান্ত বিভিন্ন আইন ও নীতিমালা, স্থান ও সময়ভেদে উচ্চ শব্দের যন্ত্রপাতি ব্যবহারের ক্ষেত্রে প্রযোজ্য বিধিনিষেধ, শব্দদূষণ নিয়ন্ত্রণের সম্ভাব্য কার্যকর উপায় এবং দেশের বিভিন্ন বিভাগীয় শহরে বিদ্যমান শব্দদূষণের সার্বিক চিত্রের ওপর আলোকপাত করা হয়।

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
উপজেলা নির্বাচন:সংসদ সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না
বরিশালের দুই উপজেলায় ৬৬ শতাংশ কেন্দ্র গুরুত্বপূর্ণ
খেলাপি ঋণের জামিনদার, আগৈলঝাড়ায় চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র বাতিল
থমথমে নথুল্লাবাদ, মিছিল থেকে আটক ২
সারা দেশে ৩ দিন কালবৈশাখীর সঙ্গে বজ্রপাত-শিলাবৃষ্টির শঙ্কা
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com