Current Bangladesh Time
মঙ্গলবার এপ্রিল ১৬, ২০২৪ ১০:৪৪ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » পাথরঘাটা, বরগুনা » পাথরঘাটায় বিষটোপ দিয়ে ৬ শতাধিক অতিথি পাখি হত্যা!
২২ ডিসেম্বর ২০১১ বৃহস্পতিবার ৯:০০:৫৮ অপরাহ্ন
Print this E-mail this

পাথরঘাটায় বিষটোপ দিয়ে ৬ শতাধিক অতিথি পাখি হত্যা!


পাথরঘাটা, ২২ ডিসেম্বর (আমিন সোহেল/আমাদের বরিশাল ডটকম): বরগুনার পাথরঘাটার বলেশ্বর নদ সংলগ্ন রুহিতার চর এলাকায় বিষটোপ দিয়ে ৬ শতাধিক শীতকালিন অতিখি পাখি হত্যা করা হয়েছে। মাচায় শুকাতে দেওয়া মাছ খেয়ে ফেলায় স্থানীয় আবদুল মালেক ফকির নামের এক মাছ ব্যবসায়ী পাখি মারতে বিষ মেশানো মাছ ছিটিযে রাখেন বলে অভিযোগ উঠেছে। এ বিষ মেশানো মাছ খেয়ে ২১ ডিসেম্বর বুধবার সকালে সাদা বক, বালিহাঁস, চেগা ও পানকৌড়িসহ শীতকালিন প্রায় ৬ শতাধিক অতিখি পাখি মারা যায়।

প্রতক্ষদর্শী এলাকাবাসিরা জানান, রুহিতার শুটকি ব্যবসায়ী আবদুল মালেক ফকির জেলেদের কাছ থেকে ছোট ছোট মাছ ক্রয় করে দীর্ঘ দিন ধরে শুটকির ব্যবসা চালিয়ে যাচ্ছেন। তার শুকাতে দেয়া মাছ পাখিতে খেয়ে ফেলায় বলেশ্বর নদ সংলগ্ন পশ্চিম রুহিতা গ্রামে বন বিভাগের সৃজিত কেওড়া বন এলাকায় ও বলেশ্বর নদের চরে এলাকায় শুটকি’র জন্য মাছ শুকানোর সময় তিনি মাছে বিষ মিশিয়ে রাখেন। এ সময় ওই বলেশ্বর নদে’র বন সংলগ্ন এলাকায় সাদা বক, বালিহাঁস, চেগা ও পানকৌড়িসহ এ শীতকালিন অতিখি পাখিগুলো বিষটোপ খেয়ে হঠাৎ করেই ছটফট করে মৃত্যু হয়।

পশ্চিম রুহিতার ওই এলাকায় ২২ ডিসেম্বর বৃহস্পতিবার সকালে সরজমিনে গিয়ে বলেশ্বর নদের চর এলাকায়, বিভিন্ন শুটকি পল্লীর মাচায় ও গাছে, পার্শ্ববর্তী বাড়ি ঘরে ও বাঁশ ঝাড়ে মৃত অতিথি পাখিগুলোকে ঝুলে থাকতে দেখা যায়।

অতিথি পাখি হত্যার বিচার দাবি করে প্রতক্ষদর্শী রফিকুল ইসলাম ও ফারুক হোসেন বলেন, স্থানীয় আবদুল মালেক ফকিরসহ কিছু অসাধু শুটকি ব্যবসায়ীরা সাদা বক বিষটোপ দিয়ে মেরে পাখিগুলো রান্না করে খান। ২১ ডিসেম্বর বুধবার সকালেও এ শীতকালিন অতিখি পাখিগুলো হত্যা করে মালেক ফকির ২৫টি, ইউনুছ ১২০টি ও জামাল ৭টি পাখি রান্না করে খাওয়ার জন্য নিয়ে গেছেন।

স্থানীয় পর্যায়ে জীব বৈচিত্র সংরক্ষণ কাজে নিয়োজিত সুন্দরবন টাইগার টিমের প্রধান জাকির হোসেন মুন্সি এ প্রতিবেদককে অভিযোগ করে বলেন, মালেক ফকিরের বিষটোপ খেয়ে অন্তত আট শতাধিক শীতকালিন এ অতিখি পাখি হত্যা করেছেন। শুটকি পল্লী এবং চর এলাকার গাছ ও বাঁশ ঝাড়ে ২২ ডিসেম্বর বৃহস্পতিবারও ঝুলে থাকতে দেখা গেছে। ওই এলাকার অধিকাংশ ঘরে পাখি গুলো রান্নাও করা হয়েছে। তিনি আরও বলেন, মালেক ফকির বিগত দিনে সুন্দরবনের হরিণ হত্যা করে পাচার করতেন।

এ ব্যাপারে অভিযুক্ত শুটকি ব্যবসায়ী আবদুল মালেক ফকিরের সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তার মুঠোফোনটি বন্ধ পাওয়া যায়।

শীতকালিন অতিখি পাখি হত্যার ঘটনায় উপকূলীয় বন বিভাগের পাথরঘাটা রেঞ্জ কর্মকর্তা আবদুল লতিফ খান এ প্রতিবেদককে মুঠোফোনে বলেন, ‘বণ্যপ্রাণী হত্যার খবর আমরা শুনেছি। পাখি হত্যার ঘটনায় বন বিভাগের একটি দল ওই এলাকায় সরজমিনে তদন্ত করেছেন। তদন্ত শেষে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।’

অপরদিকে সুন্দরবনের টাইগার টিমের (জীব বৈচিত্র সংরক্ষণে স্থানীয় দল) প্রধান জাকির মুন্সি ও কহিনূর বেগমসহ ওই এলাকার বেশ কয়েকজন সচেতন পাখি প্রেমী ২২ ডিসেম্বর বৃহস্পতিবার দুপুরে পাথরঘাটা প্রেসক্লাবে উপস্থিত হয়ে ৬ শতাধিক সাদা বক পাখি হত্যার বিচার দাবি করেছেন।


(আমাদের বরিশাল ডটকম/পাথরঘাটা/আসো/তাপা)

সম্পাদনা: সেন্ট্রাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশালের ২ উপজেলায় চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করলেন ১২ প্রার্থী
সরকার সিন্ডিকেট মোকাবেলায় বিভিন্ন ধরণের পদক্ষেপ নিচ্ছে : আমু
প্রথম ধাপ: উপজেলা ভোটের মনোনয়ন দাখিলের শেষ সময় সোমবার
নববর্ষ বরণে দেশের সবচেয়ে বড় আলপনা উৎসব ‘আল্পনায় বৈশাখ ১৪৩১’
বর্ষবরণ উৎসবে বোমা হামলা ছিল সাম্প্রদায়িক চক্রান্ত: আমু
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com