Current Bangladesh Time
শুক্রবার এপ্রিল ১২, ২০২৪ ৪:৩৬ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরগুনা, সংবাদ শিরোনাম » সাগরে ৫ দিনে ৬ ট্রলার ডুবি, ১ জেলের মৃত্যূ
২৩ জুলাই ২০১১ শনিবার ৯:০৫:৩০ অপরাহ্ন
Print this E-mail this

সাগরে ৫ দিনে ৬ ট্রলার ডুবি, ১ জেলের মৃত্যূ


মাছ ধরার ট্রলারপাথরঘাটা, ২৩ জুলাই (আমিন সোহেল/আমাদের বরিশাল ডটকম): মৌসুমী ঝড় ও অস্বাভাবিক জোয়ারের পানির চাপে প্রচন্ড ঢেউয়ের কারণে বঙ্গোপসাগরে ১৯ জুলাই থেকে ৫ দিনে ৬টি মাছ ধরা ট্রলার ডুবে গেছে। এতে ওই ট্রলার গুলোর ৫৫ জেলে উদ্ধার করা হলেও ১ জেলের মৃত্যূ হয়েছে। পৃথক পৃথক ভাবে ডুবে যাওয়া ট্রলারগুলো হলো- এফবি আলাউদ্দিন, এফবি মায়ের দোয়া, এফবি আনোয়ার, এফবি মায়ের মনি, এফবি জাকিয়া ও এফবি সোহেল। অন্য ট্রলারের সহযোগিতায় এফবি মায়ের মনি, এফবি মায়ের দোয়া ও এফবি জাকিয়া ট্রলার উদ্ধার করা গেলেও অপর ৩টি ট্রলার উদ্ধার করা সম্ভব হয়নি। ট্রলার মালিক ও জেলেদের সকলের বাড়ি বরগুনার পাথরঘাটা উপজেলার পদ্মাসহ বিভিন্ন গ্রামে।

ফিরে আসা জেলেদের বরাত দিয়ে বরগুনা জেলা ট্রলার মালিক সমিতি সভপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, ১৯জুলাই মঙ্গলবার বাচ্চু ফরাজীর মালিকানাধীন এফবি মায়ের দোয়া এবং ইয়াছিন খার মালিকানাধীন এফবি সোহেল সাগরে ঝড়ের কবলে নারিকেল বাড়িয়া নামকস্থানে ডুবে যায়। ওই দুটি ট্রলারের ১৮ জন জেলের মধ্যে ১৭ জন জেলে ফিরে আসলেও এফবি মায়ের দোয়া ট্রলারের কবির মোল্লার লাশ একদিন পর ট্রলারের নিচে  জাল পেচানো অবস্থায় উদ্ধার করা হয়েছে। এদিকে বঙ্গোপসাগরের পক্ষীদিয়া চরের কাছে গত ২১ জুলাই ভোর ৫টায় ঝড়ের কবলে পড়ে ৮জন জেলেসহ এফবি মোস্তফা নামের মাছ ধরা ট্রলার ডুবে যায়। ঘটনার ৫ থেকে ৬ ঘন্টা পরে দুপুরে অপর একটি ট্রলারে উদ্ধার করে পাথরঘাটায় নিয়ে আসে।

ফিরে আসা জেলেদের বরাত দিয়ে জেলা ট্রলার শ্রমিক ইউনিয়নের সভাপতি আবদুল মান্নান মাঝি বলেন, “ভোর ৫টার সময় জেলেরা জাল ফেলে অপেক্ষা করতেছিল এমন সময় হঠাৎ করে ঝড়ে ট্রলার উল্টে যায়। তিনি আরও বলেন, ফিরে আসা জেলেদের প্রাথমিক চিকিৎসা দিয়ে যার যার বাড়িতে পাঠানো হয়েছে”। এদিকে  নিখোঁজ হওয়া এফবি জাকিয়া ট্রলারসহ ৪ জেলে ২২জুলাই শুক্রবার পটুয়াখালীর রাঙাবালীর মৌডুবি এলাকায় অবস্থান নিয়েছে বলে নিশ্চিত করেছেন বরগুনা জেলা ট্রলার মালিক সমিতি। জেলেরা হলেন, দুলাল, কবির মিয়া, কামাল মিয়া ও কুদ্দুস গোমস্তা।

গত ৫ দিনে ৬ টি ট্রলার ডুবিতে একজন জেলের মৃত্যু ছাড়া বাকী সবাই ফিরে এসেছেন। ফিরে আসা জেলেদের মধ্যে যাদের নাম জানা গেছে তারা হলেন, হাফিজুর(৬০), কালাম (৫০), রাসেল (৩০), জাকির হোসেন (৪০), ইমাম হোসেন (৩০),ইসমাইল, হোসেন(৩৫), বাচ্চু ফরাজি (৫২), আবদুর রহিম (৩৫), আবদুল করিম (৩০), আবদুল কাদের (৪৫), মোহাম্মদ (৪০), জাকির (২৮), বেলাল (৩২) ও ইব্রাহিম (৩৫)। জেলেদের বাড়ি বরগুনার পাথরঘাটা উপজেলার পদ্মা গ্রামে। ৬ টি ট্রলারের মধ্যে ৩টি ট্রলার উদ্ধার করা সম্ভব হলেও এখন পর্যন্ত বাকী ৩টি ট্রলার উদ্ধার করা সম্ভব হয়নি। উদ্ধারকৃত ৩টি ট্রলারের নাম হলো, এফবি মায়ের মনি, এফবি মায়ের দোয়া ও এফবি জাকিয়া।

এদিকে সাগরে জোয়ারের পানির অস্বাভাবিক চাপ ও মৌসুমী ঝড়ের কারণে নোঙর করে আছে পাথরঘাটায় শতশত মাছ ধরা ট্রলার । আবহাওয়া পরিস্থিতি অনুকূলে না থাকায় পাথরঘাটার উপকূলের বিভিন্ন খালে বসেই দিন কাটাচ্ছে হাজার হাজার জেলে। ইলিশের মৌসুম শুরু হলেও মৎস্য বন্দরে মাছের দেখা মিলছে না। ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী আরও বলেন, সাগর উত্তাল থাকায় নতুন করে কোনো ট্রলার সাগরের উদ্দেশ্যে পাঠাচ্ছি না। তবে সাগর অনুকুলে আসলে ট্রলার পাঠাবো সম্ভব হবে।


(আমাদের বরিশাল ডটকম/পাথরঘাটা/আসো/তাপা)

সম্পাদনা: সেন্ট্রাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
সদরঘাটে লঞ্চের রশি ছিড়ে নিহত পাঁচজনের মধ্যে এক পরিবারের তিনজন
রমজানে বিএনপি এক হাজার ইফতার পার্টি করেছে: প্রধানমন্ত্রী
বরিশালে ঈদ জামাতে মুসলিম উম্মাহর শান্তি কামনা
এলো খুশির ঈদ
বরিশাল কেন্দ্রীয় প্রধান ঈদগাহ্ মাঠ নামাজের জন্য প্রস্তুত
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com